মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০২:৩৩ পূর্বাহ্ন

পেগাসাসের আড়িপাতার টার্গেটে ছিলেন রাহুল গান্ধীও

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১
  • ১৪৯ Time View
ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের আড়িপাতার নিশানায় ছিলেন ভারতের বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী, ভোট কৌশলী প্রশান্ত কিশোর ও নতুন আইটি মন্ত্রী অশ্বিনী বিশ্বনাউ। সোমবার (১৯ জুলাই) বিস্ফোরক এ তথ্য প্রকাশিত হয়েছে।
পেগাসাসের আড়িপাতার টার্গেটে ছিলেন রাহুল গান্ধীও
পরবর্তীতে তিনি ওই ফোন নম্বর ব্যবহার করেননি। ২০১৮ থেকে ২০১৯ সালের মাঝামাঝিতে ওই নম্বর নজরদারির জন্য টার্গেট করা হয়েছিল। তখন ভারতের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কংগ্রেস বলছে, সরকার মানুষের বেডরুমের কথোপকথনও শুনছে। ক্ষমতাসীন দল বিজেপিকে ‘ভারতীয় গোয়েন্দা দল’ আখ্যায়িত করে মশকরা করছে বিরোধী দল।
দ্য ওয়্যারের খবর অনুসারে, দুই কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল ও অশ্বিনী বিশ্বনাউকে গুপ্তচরবৃত্তির জন্য টার্গেট করেছিল। প্রহ্লাদ প্যাটেলের স্ত্রীসহ তার ঘনিষ্ঠ ১৫ জনকে আড়িপাতার জন্য টার্গেট করা হয়েছিল। এই তালিকায় তার বাবুর্চি ও মালীও ছিলেন।
মানবাধিকারকর্মী, সাংবাদিক, সরকারি কর্মকর্তা ও আইনজীবীদের ফোনে ম্যালওয়্যার ব্যবহার করে আড়িপাতা হচ্ছে। মানুষের ওপর নিয়ন্ত্রণ শক্তিশালী করতে কর্তৃত্ববাদী সরকার সাধারণত তাদের নিশানা করে আসছে।

এনএসও গ্রুপ নামে একটি ইসরায়েলি কোম্পানি তাদের পেগাসাস স্পাইওয়্যার বিভিন্ন দেশের সরকারের কাছে বিক্রি করছে। যা দিয়ে মূলত মানুষের ফোনে আড়িপেতে তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে।-খবর গার্ডিয়ানের

২০১৬ সাল থেকে ৫০ হাজার ফোন নম্বরকে এই স্পাইওয়্যার টার্গেট করেছে। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট, ফ্রান্সের লা মোঁদসহ বিশ্বের বড় বড় পত্রিকা রোববার (১৮ জুলাই) এমন খবর প্রকাশ করেছে।
তবে কোথা থেকে এই ফোন নম্বরগুলো পাওয়া গেছে, সত্যিকার অর্থে কতগুলো ফোন হ্যাকড হয়েছে, তা স্পষ্টভাবে জানা সম্ভব হয়নি। তবে তারা কোনো ভুল করেনি বলে জানিয়েছে এনএসও গ্রুপ।
তাদের দাবি, সন্ত্রাসী ও অপরাধীদের বিরুদ্ধে ব্যবহারে এই ম্যালওয়্যার তৈরি করা হয়েছে। এটি কেবল সামরিক বাহিনী, আইনপ্রয়োগকারী সংস্থা ও গোয়েন্দা সংস্থাগুলোকে সরবরাহ করা হচ্ছে, যাদের মানবাধিকার রেকর্ড ভালো।
এনএসও গ্রুপের সফটওয্যার যে কোনো ফোন কল রেকর্ড, বার্তা কপি ও গোপনে ভিডিও ধারণ করতে পারে। এখন পর্যন্ত কোনো ব্যক্তিগত মালিকানাধীন কোম্পানির উদ্ভাবিত সবচেয়ে শক্তিশালী স্পাইওয়্যার পেগাসাস।
অজ্ঞাতসারেই এটি মানুষের ফোনে ঢুকে যায়। এরপর ২৪ ঘণ্টা ডিভাইসটিতে নজরদারি করে। ফোনে আসা কিংবা পাঠানো যে কোনো বার্তা কপি করতে পারে এবং কল রেকর্ড করে এটি।
ফোনের ব্যবহারকারীকে না জানিয়েই তার সব কর্মকাণ্ড রেকর্ড করতে পারে এই স্পাইওয়্যার। কথোপকথন রেকর্ড করতে মাইক্রোফোনও সক্রিয় করে দিতে পারে। আপনি কোথায় আছেন, কোথায় ছিলেন এবং কার সঙ্গে দেখা করেছেন, সবকিছুই ফোনের মাধ্যমে জানা সম্ভব হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 bornomala news 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102