আজ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৩:৫৭

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

ওয়াকার-উজ-জামান নতুন সেনাপ্রধান।

লেফটেন্যান্ট জেনারেল থেকে জেনারেল পদে পদোন্নতি দিয়ে ওয়াকার-উজ-জামানকে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। মঙ্গলবার (১১ জুন) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ওয়াকার-উজ-জামান আগামী ২৩ জুন থেকে জেনারেল পদবীতে পদোন্নতির পাশাপাশি পরবর্তী সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। তাকে তিন বছরের জন্য সেনাপ্রধান পদে নিয়োগ দেয়া হয়েছে।

বর্তমান সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ২০২১ সালের ২৪ জুন এই পদে নিয়োগ পেয়েছিলেন। সে হিসেবে আগামী ২৩ জুন জেনারেল শফিউদ্দিন আহমেদের দায়িত্বের তিন বছর পূর্ণ হচ্ছে।

নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ পাওয়া ওয়াকার-উজ-জামান ১৯৮৫ সালের ২০ ডিসেম্বর ১৩তম দীর্ঘমেয়াদী কোর্সের সাথে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ এবং যুক্তরাজ্যের জয়েন্ট সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন।

এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব ডিফেন্স স্টাডিজ এবং যুক্তরাজ্যের কিংস কলেজ, ইউনিভার্সিটি অব লন্ডন থেকে মাস্টার্স অব আর্টস- ইন ডিফেন্স স্টাডিজ ডিগ্রি অর্জন করেন নয়া সেনাপ্রধান।

৩৯ বছরের সামরিক জীবনে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের পাশাপাশি নবম পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং এবং সাভার এরিয়ার এরিয়া কমান্ডার, সেনাসদরে সামরিক সচিব এবং বাংলাদেশ সেনাবাহিনীর চীফ অব জেনারেল স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে (আর্মড ফোর্সেস ডিভিশন) প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল স্টাফ অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেন ওয়াকার-উজ-জামান।

/এনকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category