আজ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৩:০৪

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

কে হবেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট , জানা যাবে আজ।

প্রেসিডেন্ট নির্বাচন করতে দক্ষিণ আফ্রিকার আইনপ্রণেতারা আজ শুক্রবার পার্লামেন্টে ভোট দিচ্ছেন। গত তিন দশকের মধ্যে দেশটিতে এ ধরনের ভোটাভুটি এই প্রথম।বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, আজকের ভোটে দক্ষিণ আফ্রিকার বর্তমান প্রেসিডেন্ট সিরিল রামাফোসাই দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আশা করছেন।

গত মাসে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। ওই নির্বাচনে রামাফোসার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। ফলে সরকার গঠনের জন্য অন্যান্য দলের ওপর ভরসা করতে হচ্ছে রামাফোসাকে।

এমন পরিস্থিতিতে প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ডিএ) যদি এএনসিকে সমর্থন দেয় তবেই সরকার গঠন করতে পারবেন রামাফোসা।

এএনসি জানিয়েছে, ডিএর সমর্থন নিয়ে তারা জাতীয় ঐক্যের সরকার গঠন করতে পারবে বলে আশা করছে এবং রামাফোসা দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

প্রায় ৩০ বছর ধরে দক্ষিণ আফ্রিকার ক্ষমতায় রয়েছে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। এবারই প্রথম সরকার গঠন করতে গিয়ে হোঁচট খেতে হচ্ছে দলটিকে। ক্ষমতা ধরে রাখার জন্য একসময়ের প্রধান শত্রু দলগুলোর আইনপ্রণেতাদের দিকে এখন তাকিয়ে থাকতে হচ্ছে এএনসিকে।

গতকাল বৃহস্পতিবার এএনসির মহাসচিব ফিকিল এমবালুলা বলেন, জাতীয় ঐক্যের সরকার গঠন করার ব্যাপারে ডিএ ও আরও কয়েকটি ছোট দলের সঙ্গে তাদের সমঝোতা হয়েছে।

তবে প্রধান বিরোধী দল ডিএ বলেছে, এএনসির নেতাদের সঙ্গে গতকাল রাতভর এবং আজ শুক্রবার সকালেও আলোচনা হয়েছে। তবে তাদের প্রতি সমর্থন দেওয়ার ব্যাপারে চূড়ান্ত কোনও চুক্তি হয়নি।

এপির প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত প্রেসিডেন্ট পদে অন্য কোনও প্রার্থীর নাম না আসায় ধারণা করা হচ্ছে, রামাফোসাই আবারও প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category