আজ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ১০:১৮

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

ভারত পরমাণু অস্ত্রে পাকিস্তানকে ছাড়াল।

এক বছরে পারমাণবিক অস্ত্রে আরও এগিয়ে গেছে বিশ্বের পরমাণু শক্তিধর ৯ দেশ। এর মধ্যে সবচেয়ে বেশি এগিয়েছে চীন। সোমবার সুইডেনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (সিপ্রি) প্রকাশিত বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। এতে দেখা যায়, এবার পরমাণু অস্ত্রে প্রতিবেশী পাকিস্তানকে ছাড়িয়ে গেছে ভারত।প্রতিবেদনে জানানো হয়, ২০২৩ সালে পারমাণবিক অস্ত্রে আরও এগিয়ে গেছে বিশ্বের পরমাণু শক্তিধর ৯ দেশ আমেরিকা, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, ভারত, পাকিস্তান, উত্তর কোরিয়া ও ইসরায়েল। এর মধ্যে কয়েকটি দেশ পরমাণু অস্ত্র মোতায়েনও করেছে। মোট মোতায়েন করা আছে ২ হাজার ১০০ ওয়ারহেড। প্রায় সবই রাশিয়া ও আমেরিকার।

এই এক বছরে সবচেয়ে বেশি অস্ত্র বাড়িয়েছে চীন। ২০২৩ সালের জানুয়ারিতে তাদের কাছে ৪১০টি ওয়ারহেড ছিল। চলতি বছরের জানুয়ারিতে এই সংখ্যা দাঁড়ায় ৫০০। এই বছরও এই ধারা অব্যাহত থাকবে বলে মনে করা হচ্ছে। এই প্রথম কার্যক্রমের জন্য ওয়ারহেড প্রস্তুত রেখেছে চীন।

চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ১২ হাজার ১২১টি ওয়ারহেডের তথ্য দিয়েছে সিপ্রি। এর মধ্যে ৯ হাজার ৫৮৫টি প্রস্তুত করে রাখা। মোট ওয়ারহেডের ৯০ শতাংশ রাশিয়া ও আমেরিকার দখলে।

প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছরের জানুয়ারি পর্যন্ত পাকিস্তানের কাছে পরমাণু ওয়ারহেড রয়েছে ১৭০টি। ভারতের কাছে এর চেয়ে দুটো বেশি রয়েছে। তবে, দুই দেশই নতুন ধরনের পরমাণু অস্ত্র বানানোর কার্যক্রম হাতে নিয়েছে।

সিপ্রি বলছে, চীন এভাবে এগিয়ে যেতে থাকলে ২০৩০ সালের মধ্যে আমেরিকা ও রাশিয়ার সমান ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল বা আইসিবিএম ক্ষেপণাস্ত্র থাকবে দেশটির কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category