আজ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৩:৫৮

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

ম্লান ভারত গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া-আফগানিস্তানের আধিপত্যে।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ হয়েছে। সুপার এইটের প্রথম ম্যাচে বুধবার (১৯ জুন) রাতে স্বাগতিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। এর আগে জেনে নেওয়া যাক গ্রুপ পর্বে রান ও উইকেটে এগিয়ে কারা।

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে সর্বোচ্চ রান করেছেন আফগান ব্যাটার রহমানুল্লাহ গুরবাজ।৪ ম্যাচের ৪ ইনিংসে ব্যাট করে ১৫০ প্লাস স্ট্রাইকরেটে ১৬৭ রান করেছেন তিনি। এক ইনিংসে সর্বোচ্চ ৮০ রান করেছেন এ ব্যাটার।
দ্বিতীয় অবস্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ তারকা নিকোলাস পুরান ১৫০ স্ট্রাইকরেটে করেছেন ১৬৪ রান। চার ইনিংসে ৪১.৭৫ গড়ে এ রান করেছেন তিনি।ইনিংসে সর্বোচ্চ ৯৮ রান করেছেন পুরান।
তিনে থাকা অস্ট্রেলিয়ান ব্যাটার মার্কাস স্টয়নিস ১৯০ স্ট্রাইকরেটে করেছেন ১৫৬ রান। চার ইনিংসে তার গড় ৭৮। ইনিংসে স্বর্বোচ্চ ৬৭ রান করে অপরাজিত ছিলেন তিনি।রান তোলায় শীর্ষ চারে রয়েছেন আরেক আফগান ইব্রাহিম জাদরান। চার ম্যাচে ৩৮ গড়ে ১২৪ স্ট্রাইকরেটে ১৫২ রান করেছেন এই ওপেনার। ইনিংসে সর্বোচ্চ ৭০ রান এসেছে তার ব্যাট থেকে।

তালিকায় পাঁচ নম্বরে আছেন অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড। চার ম্যাচে ৪৯ গড়ে ১৫৭ স্ট্রাইকরেটে ১৪৮ রান করেছেন তিনি।ইনিংসে সর্বোচ্চ ৬৮ রান করেছেন সম্প্রতি আইপিএল কাঁপানো এ ব্যাটার।
এ ছাড়া ১৪১ রান নিয়ে তালিকার ছয়ে আছেন অস্ট্রেলিয়ার আরেক ওপেনার অ্যারঞ্চ ফিঞ্চ, সাত ও আট নম্বরে থাকা স্কটল্যান্ডের দুই ব্যাটার ম্যাক মুলেন ও জর্জ মুনশের রান যথাক্রমে ১৪০ ও ১২৪। বিশ্বকাপ থেকে বাদ পড়া পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ১২২ রান করে রয়েছেন তালিকার ৯ নম্বরে। আর ১১৬ রান করে তালিকার ১০ নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

রানে শীর্ষ দশে অস্ট্রেলিয়ার চারজন, আফগানিস্তানের দুজন, স্কটল্যান্ডের দুজন এবং ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের একজন করে ব্যাটার থাকলেও নেই ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও বাংলাদেশের কোনো ব্যাটার।

এদিকে উইকেটের সংখ্যায়ও শীর্ষস্থান দখলে রেখেছেন আফগান পেসার ফজল হক ফারুকি। ৪ ম্যাচে ১২ উইকেট শিকার করেছেন তিনি। এ ছাড়া ৯ উইকেট করে নিয়ে তালিকার দুই, তিন, চার, পাঁচ, ছয় ও সাত নম্বরে রয়েছেন যথাক্রমে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেন, দক্ষিণ আফ্রিকার নরটিজে, বাংলাদেশের তানজিম হোসেন সাকিব, ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ ও অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা। ৮ উইকেট নিয়ে তালিকার আট নম্বরে লঙ্কান বোলার নুয়ান তুষারা, ৯ ও ১০ নম্বরে থাকা নিউজিল্যান্ডের টিম সাউদি ও বাংলাদেশের মোস্তাফিজুর রহমান উইকেট পেয়েছেন সাতটি করে।

উইকেটের সংখ্যায় শীর্ষ দশে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও বাংলাদেশের দুজন করে বোলার। এ ছাড়া আফগানিস্তান, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার একজন করে বোলার এই তালিকায় অন্তর্ভুক্ত হলেও নেই সুপার এইটে ওঠা ভারত ও যুক্তরাষ্ট্রের কোনো বোলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category