আজ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৩:২৬

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

এই ৪ খাবার মানসিক উদ্বেগ কমাতে পারে

বর্তমান বিশ্বের অধিকাংশ মানুষই হতাশা, উদ্বেগ, অবসাদ, মানসিক চাপে ভুগছেন। এসব সমস্যা থেকে পরিত্রাণ পেতে জীবনযাপনে বেশ কিছু পরিবর্তন আনা জরুরি। শরীরচর্চার পাশাপাশি মেডিটেশন, নিয়মিত ঘুম এবং উপযোগী খাবার খাওয়া জরুরি। জেনে রাখতে হবে এমন খাবার সম্পর্কে যেগুলো মানসিক উদ্বেগ কমাতে কাজ করে। সেসব খাবার নিয়মিত খেলে মানসিক উদ্বেগ থেকে মিলবে মুক্তি। চলুন জেনে নেওয়া যাক-

১. ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট কেবল সুস্বাদু খাবারই নয়, এই চকোলেট আপনার মানসিক উদ্বেগ কমাতে দারুণ কার্যকরী। এতে থাকে ফ্ল্যাভোনয়েড, যা মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। সেইসঙ্গে এতে থাকে ম্যাগনেসিয়াম। এটি স্নায়ুর কার্যকারিতা নিয়ন্ত্রণে কাজ করে। তবে ডার্ক চকোলেট অতিরিক্ত খাওয়া ঠিক নয়। এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে, তাই পরিমিত খেতে হবে।

২. হলুদ

আমাদের রান্নাঘরের অন্যতম গুরুত্বপূর্ণ মসলা হলো হলুদ। এর রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য। যে কারণে হলুদ খেলে তা উদ্বেগ এবং বিষন্নতা কমাতে সাহায্য করে। হলুদ আমাদের শরীরে সেরোটোনিন এবং ডোপামিনের মাত্রা বাড়াতে কাজ করে। যে কারণে হলুদ খেলে তা মেজাজ ভালো রাখতে কাজ করে।

৩. ক্যামোমাইল চা

উদ্বেগ এবং ঘুমের সমস্যা কমাতে দারুণ কার্যকরী হলো ক্যামোমাইল চা। এটি আমাদের জন্য ভীষণ উপকারী। এ ধরনের সমস্যায় এই চা বহু যুগ ধরে কাজ করে আসছে। ক্যামোমাইল চায়ে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যে কারণে এই চা খেলে তা উদ্বেগ জনিত অসুস্থতা কমাতে সাহায্য করে। ক্যামোমাইল চা খেলে তা আমাদের মন শান্ত রাখতে কার্যকরী ভূমিকা পালন করে।

৪. স্যামন ফিশ

স্যামন ফিশে থাকে প্রচুর ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, এটি আমাদের মস্তিষ্কের জন্য দারুণ উপকারী। এই ফ্যাটি অ্যাসিড স্বাস্থ্যকর নিউরোট্রান্সমিটার ফাংশনের উন্নতি করতে কাজ করে। নিয়মিত স্যামন ফিশ খেলে তাই কমে আসে মানসিক উদ্বেগ। এজন্য যারা মানসিক উদ্বেগ সংক্রান্ত সমস্যায় ভুগছেন তাদের জন্য স্যামন ফিশ খেতে পারেন। এতে উপকৃত হবেন।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category