আজ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৯:৫৭

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

নেতানিয়াহুর অবসরের পক্ষে ৬৬ শতাংশ ইসরায়েলি : জরিপ

ইসরায়েলের দুই-তৃতীয়াংশ মানুষ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর রাজনীতি ছেড়ে দেওয়ার পক্ষে। এক জনমত জরিপে শুক্রবার এ তথ্য জানা যায়। আনাদোলু এজেন্সির বরাত দিয়ে মিডল ইস্ট মনিটর শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলি বেসরকারি চ্যানেল১২ পরিচালিত জরিপে অংশগ্রহণকারী ৬৬ শতাংশ মানুষ নেতানিয়াহুর অবসরের পক্ষে মত দিয়েছেন।পাশাপাশি প্রধানমন্ত্রী হিসেবে তিনি সপ্তম মেয়াদে যেন প্রতিদ্বন্দ্বিতা না করেন, তার পক্ষেও মত দিয়েছেন তারা। তবে ২৭ শতাংশ মানুষ নেতানিয়াহুর ক্ষমতায় থাকা ও নতুন মেয়াদে নির্বাচন করার পক্ষে মত দিয়েছেন।
অন্যদিকে মারিভ পত্রিকার আরেকটি জরিপে জাতীয় ঐক্য পার্টির প্রধান বেনি গ্যান্টজ প্রধানমন্ত্রী পদে নেতানিয়াহুর চেয়ে এগিয়ে রয়েছেন।এদিকে নেতানিয়াহুর অনিচ্ছুকতার কারণে ইসরায়েলে আগাম নির্বাচনের কোনো সম্ভাবনা নেই।জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও গাজা উপত্যকায় ক্রমাগত আক্রমণের ফলে আন্তর্জাতিক নিন্দার সম্মুখীন হয়েছেন নেতানিয়াহু। গাজার স্বাস্থ্য কতৃপক্ষের মতে, ইসরায়েলি হামলায় সাড়ে ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু। সেই সঙ্গে আহত হয়েছে ৮৬ হাজারেরও বেশি মানুষ।
গত বছরের অক্টোবর থেকে চলমান ইসরায়েলি হামলায় গাজার বিস্তীর্ণ অঞ্চল খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের অভাবে অবরোধের মধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগ রয়েছে। সর্বশেষ রায়ে তেল আবিবকে অবিলম্বে রাফাতে কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল। অঞ্চলটিতে ৬ মের আক্রমনের আগে ১০ লাখেরও বেশি ফিলিস্তিনি যুদ্ধ থেকে আশ্রয় নিয়েছিল।

সূত্র: মিডল ইস্ট মনিটর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category