আজ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ২:২১

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

আপনার মনোযোগ নষ্ট করতে পারে যে ৪ খাবার

আমাদের খাবার আমাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেক গবেষণায়ই অন্ত্র এবং মস্তিষ্কের মধ্যে সংযোগের কথা বলা হয়েছে। এর অর্থ হলো আমরা যা খাই তা আমাদের মনকে প্রভাবিত করে। কিছু খাবার স্বাস্থ্যকর পুষ্টিতে ভরপুর এবং আমাদের মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উপকার করে। মেডিকেল নিউজ টুডে-এর মতে, এই স্বাস্থ্যকর খাবারের মধ্যে রয়েছে তৈলাক্ত মাছ, ডার্ক চকলেট, বেরি, বাদাম, বীজ, গোটা শস্য, ডিম ইত্যাদি। আবার কিছু খাবার এবং পানীয় রয়েছে যা আপনার মনোযোগ নষ্ট করতে পারে। কোন খাবারগুলো? চলুন জেনে নেওয়া যাক-

১. পেস্ট্রি, কেক এবং সাদা রুটি

গ্রেট লেকস ফাংশনাল নিউরোলজি অনুসারে, পেস্ট্রি, মাফিন, কেক, টোস্ট করা সাদা রুটি ইত্যাদিতে উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার সামগ্রিক মস্তিষ্কের কার্যকারিতার ওপর ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। এটি রক্তে শর্করার বৃদ্ধি ঘটায়, যা মস্তিষ্ককে আগের চেয়ে বেশি শক্তির জন্য ক্ষুধার্ত রাখতে পারে এবং ক্লান্তি এবং ভুলে যাওয়ার মতো সমস্যার সৃষ্টি করতে পারে।

২. অতিরিক্ত লবণ

নেচার নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে অতিরিক্ত লবণ মনোযোগের ঘাটতির কারণ হতে পারে। সেরিব্রাল রক্তনালীর ভেতরের এন্ডোথেলিয়াল কোষ মস্তিষ্কের ভাস্কুলার টোন নিয়ন্ত্রণে কাজ করে। গবেষণায় দেখা গেছে যে অতিরিক্ত লবণ যুক্ত খাবার এই কোষগুলোর কর্মহীনতার কারণ হতে পারে। অত্যধিক লবণ খেল তা মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি করতে পারে, যা স্মৃতিশক্তি কমিয়ে দিতে পারে।

৩. অতিরিক্ত চিনিযুক্ত পানীয়

বেশির ভাগ লোকই অতিরিক্ত চিনিযুক্ত পানীয়তে চুমুক দিতে পছন্দ করেন। অত্যধিক চিনি খেলে তা রক্তে শর্করাকে দ্রুত বৃদ্ধি করতে পারে, যা মনোযোগ বজায় রাখা কঠিন করে তুলতে পারে। সাইকোলজি টুডে অনুসারে, অতিরিক্ত চিনিযুক্ত পানীয় অলসতা, স্ট্রোক, ডিমেনশিয়া এবং বিষণ্ণতার ঝুঁকির বাড়িয়ে দেয়।

৪. কফি

পরিমিত পরিমাণ কফি পান করলে তা আপনাকে সতেজ করে তুলতে পারে। তবে অতিরিক্ত কফি পান করলে তা আপনার জন্য অস্বস্তিকর হতে পারে। হতে পারে এটি মনোযোগ নষ্টের কারণ। কারও কারও ক্ষেত্রে অল্প কফি খেলেও এ সমস্যা দেখা দিতে পারে। মায়ো ক্লিনিকের দেওয়া তথ্য অনুসারে, কফি কারও কারও জন্য অস্থিরতা এবং ঘুমের সমস্যার কারণ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category