আজ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৪:১১

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

যেসব খাবার এড়িয়ে চলতে হবে বর্ষাকালে

বর্ষা গরমের তীব্রতা থেকে মুক্তি দেয়, নিয়ে আসে স্বস্তি। কিন্তু এর সঙ্গে সঙ্গে এসময় জলবাহিত রোগ, হজম সংক্রান্ত সমস্যা এবং সংক্রমণসহ অনেকগুলি স্বাস্থ্য সমস্যাও নিয়ে আসে। এই সময়ে সুস্বাস্থ্য বজায় রাখার জন্য আপনি কী খাচ্ছেন সেদিকে অতিরিক্ত মনোযোগ দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিছু খাবার দূষণের ঝুঁকি তৈরি করতে পারে বা বর্ষাকালে স্বাস্থ্য সমস্যা বাড়িয়ে তুলতে পারে। সুস্থ ও নিরাপদ থাকার জন্য বর্ষাকালে কিছু খাবার এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

পাতাযুক্ত সবুজ শাক-সবজি

যদিও পালং শাক, লেটুস এবং বাঁধাকপির মতো শাক-সবজি সাধারণত স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়, তবে বর্ষা মৌসুমে এগুলো সমস্যার কারণ হতে পারে। স্যাঁতসেঁতে এবং আর্দ্র অবস্থা এই সবজিতে ব্যাকটেরিয়া এবং অন্যান্য রোগজীবাণুর জন্য একটি আদর্শ প্রজনন স্থল। ভেজা অবস্থার কারণে পাতাযুক্ত শাক সহজেই ময়লা, জীবাণু এবং পোকার ডিম দ্বারা দূষিত হতে পারে। এগুলো ভালোভাবে পরিষ্কার করা কঠিন, ফলে পেটের সংক্রমণ এবং ডায়রিয়ার মতো খাদ্যজনিত অসুস্থতার ঝুঁকি বাড়তে পারে।


বাইরের খোলা খাবার

পথের পাশের খাবার প্রস্তুত এবং পরিবেশন করা হয় খোলা পরিবেশে। এ ধরনের খাবার বৃষ্টির পানি এবং মাছির মাধ্যমে দূষিত হতে পারে। রাস্তার খাবার তৈরিতে ব্যবহৃত পানি বিশুদ্ধ নাও হতে পারে, যা কলেরা এবং টাইফয়েডের মতো জলবাহিত রোগের ঝুঁকি বাড়ায়। রাস্তার খাবার খাওয়ার পরিবর্তে, পরিষ্কার, তাজা উপাদান এবং নিরাপদ রান্নার অভ্যাস ব্যবহার করে বাড়িতে একই ধরনের স্ন্যাকস তৈরি করুন।

মাশরুম

মাশরুম ছত্রাক এবং স্যাঁতসেঁতে পরিবেশে বেড়ে ওঠে, যা বর্ষাকালে খাওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে। বর্ষাকালে কেন মাশরুম এড়িয়ে চলা উচিত? বন্য মাশরুম আর্দ্র অবস্থায় ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং টক্সিন দ্বারা সহজেই দূষিত হতে পারে। কিছু মাশরুম হজম করা কঠিন হতে পারে, যা সম্ভাব্য পেট খারাপের কারণ হতে পারে। এর পরিবর্তে, তাজা, খামারে জন্মানো মাশরুম বেছে নিন। সেগুলো খাওয়ার আগে ভালোভাবে পরিষ্কার ও সেদ্ধ করে নিন।

এইচএন

স্বাস্থ্য পরামর্শ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category