আজ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৯:৪৪

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

“চিরকাল রেখে দেব ট্রফি হাতে দ্রাবিড়ের উচ্ছ্বাসের ভিডিও”

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ভারত হেরে যাওয়ার পরে টিম ইন্ডিয়ার হেড কোচের দায়িত্ব ছেড়ে দিতে চেয়েছিলেন রাহুল দ্রাবিড়। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলের দায়িত্বে থাকতে চাননি। কিন্তু রোহিত প্রবলভাবে চেয়েছিলেন যে দ্রাবিড়ই যেন ভারতীয় দলের হেড কোচ থাকেন। আর ক্যাপ্টেনের কথা ফেলতে পারেননি দ্রাবিড়। ভারতীয় ক্রিকেট বোর্ড ও দ্রাবিড়কে রাজি করে ফেলেন রোহিত। আর সেই কারণেই রোহিতকে ধন্যবাদ জানিয়েছেন দ্রাবিড়। সেইসময় রোহিত যদি ফোন না করতেন, তাহলে বিশ্বকাপ ট্রফিটা ছোঁয়ার জন্য দ্রাবিড়ের অপেক্ষাটা হয়তো আরও বাড়তো।

সম্ভবত আবেগটা বেশি ছিল দ্রাবিড়ের। যিনি বরাবরই নিজের আবেগকে লুকিয়ে রেখেছেন। বাইরে থেকে নিজেকে মার্জিত, আবেগহীন মানুষ হিসেবে তুলে ধরার চেষ্টা করেছেন, সেই দ্রাবিড়ই বিশ্বকাপ জয়ের পরে আবেগে ভেসে যান। বিশ্বকাপ ট্রফি হাতে তিনি যেভাবে উচ্ছ্বাস প্রকাশ করেন, তাতে মজেছেন সুরিয়া।

ওডিআই বিশ্বকাপ না জিতলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতায় দ্রাবিড়ের পরিশ্রম ও হার না মানা মনোভাবকে বড় করে দেখছেন ‘স্কাই’।সুরিয়াকুমার বলেন, ওই ৩০ সেকেন্ডের মুহূর্তটা….যখন উনি (রাহুল দ্রাবিড়) দেয়া হাতে ট্রফি নিযে উল্লাস করতে শুরু করেন….যখন উনি নিজের আনন্দ প্রকাশ করতে থাকেন, সেটা অবিশ্বাস্য ছিল। আমার মনে হয়, আমি সারা জীবনের জন্য ওই ভিডিওটা রেখে দেব।

সুরিয়াকুমার মজা করে বলেন, ওয়ালকে কখনও লুকিয়ে রাখা যায় না। দ্রাবিড়ের কোচিং স্টাইলের ও প্রশংসা করেছেন তিনি। সুরিয়াকুমার বলেন, ইন্দিরানগরের ওয়ালকে কখনও লুকিয়ে রাখতে পারবেন না। উনি একটা দেয়াল তৈরি করে রেখেছিলেন, যা মানুষের প্রত্যাশা এবং চাপ থেকে আমাদের রক্ষা করে রেখেছিল। আমাদের কাছে সেই প্রত্যাশার চাপটা আসতে দেননি। যা খেলোয়াড়দের অনেক স্বস্তিতে রেখেছিল।

বিশ্বকাপ শুরুর আগে দ্রাবিড় একটি তালিকা শেয়ার করেন। গ্রাফের মাধ্যমে দেখান যে ভারতীয় দলের খেলোয়াড়রা মোট কতগুলি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। সেই সংখ্যাটা ৮০০-র বেশি ছিল। তারপর আরও একটি গ্রাফ দেখান দ্রাবিড়। সেখানে পুরো কোচিং স্টাফদের দ্রাবিড়কে নিয়ে খেলা টি-টোয়েন্টি ম্যাচের সংখ্যা দেখান। যে সংখ্যাটা ছিল এক।

দ্রাবিড় জানতেন কোন সময় কোন সিদ্ধান্তটা নিলে কাজে দেবে, সেটা খেলোয়াড়রাই সব থেকে ভালো বুঝতে পারবেন। তাই বাকি সবকিছু কোচিং স্টাফদের উপর ছেড়ে দিয়ে মাঠে নেমে তাদের খেলাটা উপভোগ করার পরামর্শ দিতেন ভারতীয় দলের হেড কোচ দ্রাবিড়। এই কারনেই অনন্য দ্রাবিড়।

/আরআইএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category