আজ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ১০:০১

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

জায়গা পেলেন যারা স্টারমারের মন্ত্রিসভায়

যুক্তরাজ্যের নবনির্বাচিত প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার শুক্রবার তার মন্ত্রিসভা গঠন করেছেন। লেবার পার্টির নিরঙ্কুশ বিজয়ে সরকার গঠন করতে যাচ্ছেন স্টারমার। বিবিসি এক প্রতিবেদনে শুক্রবার এ তথ্য জানিয়েছে।

গণমাধ্যমটি জানায়, প্রধানমন্ত্রীত্ব পাওয়ার পরই নতুন মন্ত্রিসভা গঠনে ব্যস্ত হয়েছেন কিয়ের স্টারমার।তার মন্ত্রিসভায় অ্যাঞ্জেলা রেনারকে উপ প্রধানমন্ত্রী এবং ডেভিড ল্যামিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। দেশটির প্রথম নারী চ্যান্সেলর হিসেবে ঘোষণা করা হয়েছে রাসেল রিভসের নাম। ইয়েভেট কুপারকে স্বরাষ্ট্রমন্ত্রী, জন হিলিকে প্রতিরক্ষা সচিব এবং প্যাট ম্যাকফ্যাডেনকে ডাচি অব ল্যাঙ্কাস্টারের চ্যান্সেলর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
এ ছাড়া স্বাস্থ্যমন্ত্রী ওয়েস স্ট্রিটিং, আইন মন্ত্রী শাবানা মাহমুদ, শিক্ষামন্ত্রী ব্রিজেট ফিলিপসন, এড মিলিবেন্ড জ্বালানীমন্ত্রী, লিজ কেন্ডাল কর্ম ও পেনশনমন্ত্রী, জোনাথন রেনল্ডস ব্যবসা ও বাণিজ্যমন্ত্রী, পিটার কাইল বিজ্ঞান, উদ্ভাবন ও প্রযুক্তিমন্ত্রী, লুইস হাই পরিবহনমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন।বিবিসি অনুসারে, এর আগে বৃহস্পতিবারের নির্বাচনে ২০১০ সাল থেকে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে। পরাজয় মেনে নিয়েছেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

সাধারণ নির্বাচনে লেবার পার্টি পেয়েছে ৪১২টি আসন, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি এবং লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ৭১টি আসনে জয় পেয়েছে। পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ৬৫০টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য প্রয়োজন অন্তত ৩২৬টি।সে হিসেবে লেবার পার্টি বিপুল আসন পেয়ে সরকার গঠন করতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category