আজ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৯:৫০

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

এজেন্ডায় কী থাকছে?মোদির রাশিয়া সফর শুরু সোমবার

শনিবার (৬ জুলাই) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল (ভিজিটিআরকে) এর সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন, মস্কোতে প্রধানমন্ত্রী মোদির একটি পূর্ণাঙ্গ ও তাৎপর্যপূর্ণ সফর হতে যাচ্ছে এবং এই সফরে দুই নেতা অনানুষ্ঠানিক বিষয় নিয়েও আলোচনা করবেন বলে তাদের ধারণা।

এর আগে বৃহস্পতিবার (৪ জুলাই) দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ভ্লাদিমির পুতিন ভারত ও রাশিয়ার মধ্যে বহুমুখী সম্পর্ক নিয়ে বিস্তৃত আলোচনা করবেন। এছাড়া পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট সমসাময়িক আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়গুলো নিয়ে মতবিনিময় করবেন মোদি ও পুতিন। পেসকভ জানান, আলোচনায় বেশ কয়েকটি এজেন্ডা প্রাধান্য পাবে। এটি একটি অফিসিয়াল সফর এবং আমরা আশা করি, দুদেশের প্রধানের এই আলোচনা বন্ধুত্বপূর্ণ হবে।

পেসকভ বলেন, ‘রুশ-ভারত সম্পর্ক কৌশলগত অংশীদারিত্বের পর্যায়ে রয়েছে। ক্রেমলিনে দুনেতার মধ্যে প্রত্যক্ষ আলোচনা হবে এবং সেখানে দুদেশের প্রতিনিধিদল উপস্থিত থাকবে।

তিনি আরও বলেন, ‘আমরা একটি অত্যন্ত কার্যকর এবং পূর্ণাঙ্গ সফরের প্রত্যাশা করছি, যা রাশিয়া-ভারত সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ।’

মোদির শেষ রাশিয়া সফর ছিল ২০১৯ সালে। যখন তিনি সুদূর পূর্ব শহর ভ্লাদিভোস্টকের একটি অর্থনৈতিক সম্মেলনে যোগ দিয়েছিলেন।পর্যবেক্ষকরা বলছেন, ভারতের প্রধানমন্ত্রী ও রুশ রাষ্ট্রপতির মধ্যে বার্ষিক শীর্ষ সম্মেলনে দুই দেশের কৌশলগত অংশীদারিত্বের সর্বোচ্চ প্রাতিষ্ঠানিক সংলাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category