আজ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৪:১০

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

প্রশ্নফাঁস ষাণ্মাসিকের: দুই প্রধান শিক্ষকের বেতন-ভাতা স্থগিত

নতুন শিক্ষাক্রমে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নে প্রশ্নফাঁসে জড়িত থাকার অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় দুজন প্রধান শিক্ষকের বেতন-ভাতা স্থগিত করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। একই সঙ্গে তাদের কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যায় মাউশির মহাপরিচালক (ডিজি) অধ্যাপক নেহাল আহমেদ জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি জানান, কার আইডি থেকে ষাণ্মাসিক মূল্যায়নের প্রশ্ন আগেই ডাউনলোড ও ছড়ানো হয়েছে, তা চিহ্নিত করে তাদের শোকজ করা হয়েছে। প্রাথমিকভাবে প্রমাণ পাওয়ায় তাদের বেতন-ভাতাও স্থগিত রয়েছে। শোকজের জবাব সন্তোষজনক না হলে তাদের বরখাস্ত করা হতে পারে।

শাস্তির মুখে পড়া দুজন হলেন—পটুয়াখালী সদর উপজেলার ডোনাভান মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেগম লুৎফুন্নেসা ও ভোলার চরফ্যাশন উপজেলার আমিনাবাদ মাধ্যমিক বিদ্যালের প্রধান শিক্ষক জামাল উদ্দিন।খোঁজ নিয়ে জানা গেছে, আমিনাবাদ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল উদ্দিন তার নৈপুণ্য অ্যাপ থেকে প্রশ্নপত্র ডাউনলোড করে সমাধানসহ ইউটিউবে আপলোড করেছিলেন। এছাড়া বেগম লুৎফুন্নেসার আইডি দিয়ে নির্ধারিত সময়ের আগে একটি বিষয়ে প্রশ্নপত্র ডাউনলোড করা হয়েছিল, যা পরে ওই এলাকার শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়ে।

গত ৩ জুলাই থেকে নতুন শিক্ষাক্রমে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু হয়েছে। ষষ্ঠ থেকে নবম শ্রেণির ২০ হাজার ৬৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫০ লাখ শিক্ষার্থী এ মূল্যায়নে অংশ নিয়েছে। আগামী ৩ আগস্ট পর্যন্ত ধারাবাহিকভাবে এ মূল্যায়ন চলবে।এনসিটিবির নির্দেশনা অনুযায়ী—ষাণ্মাসিক মূল্যায়ন শুরুর তিন ঘণ্টা আগে নৈপুণ্য অ্যাপ থেকে প্রশ্নপত্র ডাউনলোড দিতে পারবেন প্রধান শিক্ষকরা। তবে শিক্ষকদের আপত্তির মুখে তাতে পরিবর্তন এনে আগের দিন রাতে প্রশ্নপত্র ডাউনলোডের সুযোগ দেয় এনসিটিবি। এরপরই ফেসবুক-ইউটিউবে এ মূল্যায়নের প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category