শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

এক্সিলারেটের বাংলাদেশের জ্বালানি খাতে আরও বিনিয়োগের পরিকল্পনা

bornomalanews
  • Update Time : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
  • ১ Time View

বাংলাদেশের জ্বালানি খাতে আরও বিনিয়োগের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় এলএনজি সরবরাহকারী প্রতিষ্ঠান ‘এক্সিলারেট এনার্জি’।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে এ তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস।

মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় এক বৈঠকে কোবোস ড. ইউনূসকে জানান, বাংলাদেশে কার্বন নিঃসরণ প্রকল্পেও বিনিয়োগের পরিকল্পনা রয়েছে তাদের।

 

কোবোস আরও বলেন, তার প্রতিষ্ঠান বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সরবরাহ নিশ্চিত করতে এবং এর বিস্তৃতি বাড়াতে চায়।

এক্সিলারেট এনার্জির বর্তমানে বাংলাদেশে দুটি অফশোর ফ্লোটিং স্টোরেজ এবং রিগ্যাসিফিকেশন ইউনিটে বিনিয়োগ রয়েছে, যা ১.১ বিলিয়ন ঘনফুট সরবরাহ করে, যা দেশের দৈনিক গ্যাস সরবরাহের প্রায় ৩৪ শতাংশ।

বৈঠকে প্রধান উপদেষ্টাকে কোবোস বলেন, “আপনি দায়িত্ব নেওয়ার পর থেকে আমেরিকান কোম্পানিগুলোর বাংলাদেশের প্রতি অনেক আগ্রহ তৈরি হয়েছে।”

তিনি বলেন, “ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সদস্যরাসহ কয়েকটি শীর্ষ মার্কিন কোম্পানি বাংলাদেশে ব্যবসার সম্ভাবনা নিয়ে উচ্ছ্বসিত।”

ইউএস -বাংলাদেশ বিজনেস কাউন্সিলের চেয়ারম্যান কোবোস প্রধান উপদেষ্টার নেতৃত্ব গ্রহণের প্রশংসা করে বলেন, “এতে বাংলাদেশের প্রতি অন্যদের ব্যবসায়িক আস্থা বাড়বে।”

এসময় ড. ইউনূস বাংলাদেশে আরও মার্কিন বিনিয়োগকে স্বাগত জানিয়ে বলেন, তার সরকার সরাসরি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে এবং দেশে ব্যবসার পরিবেশ উন্নয়নে পদক্ষেপ নিয়েছে।

তিনি কোবোস ও তার ব্যবসায়ী প্রতিনিধি দলকে বলেন, “আপনারা সঠিক সময়ে এখানে এসেছেন।”

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরকালে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কয়েকটি বহুজাতিক কোম্পানিসহ ৫০ সদস্যের সবাইকে বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

বৈঠকে স্টিভেন কোবোসের সঙ্গে এক্সিলারেট এনার্জির উচ্চপদস্থ কর্মকর্তারা ছিলেন। এদের মধ্যে ছিলেন- বাংলাদেশে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস; যিনি সম্প্রতি এক্সিলারেট এনার্জি এর স্ট্রাটেজিক অ্যাডভাইজার হিসেবে যোগদান করেছেন, কোম্পানির ভাইস প্রেসিডেন্ট ডেরেক ওং এবং র‌্যামন ওয়াংডি এবং কান্ট্রি ম্যানেজার হাবিব ভূঁইয়া।

বৈঠকে সিনিয়র সচিব ও এসডিজি বিষয়ক প্রধান লামিয়া মোরশেদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান আশিক চৌধুরী এবং জ্বালানি সচিব সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 bornomalanews24.com
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102