আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ২:০৮

বার : বৃহস্পতিবার

ঋতু : গ্রীষ্মকাল

এমপিওভুক্তির দাবিতে আজও কর্মসূচি পালন করেছেন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা

এমপিওভুক্তির দাবিতে আজও কর্মসূচি পালন করেছেন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা

অ্যাকাডেমিক স্বীকৃতি ও এমপিওভুক্তির দাবিতে টানা পাঁচ দিন ধরে কর্মসূচি পালন করেছেন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা। শুক্রবার (২৫ মার্চ) রাজধানীর শাহবাগে চলমান কর্মসূচির মধ্যে শিক্ষকরা গণহত্যা দিবসও পালন করেছেন।

অটিজম ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরিফুর রহমান অপু ও গাইবান্ধার গোবিন্দগঞ্জের জান্নাতুল ফেরদৌসী লোপা আন্দোলন কর্মসূচিতে নেতৃত্ব দিচ্ছেন।

বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির আহ্বায়ক অপু বলেন, ‘এমপিওভুক্ত করার দাবিতে আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছি। চলমান আন্দোলনের আজ পঞ্চম দিন। আমরা এ কর্মসূচির মধ্যেই গণহত্যা দিবস পালন করেছি। গত বছরও এমপিওভুক্তিসহ ১১ দফা দাবিতে শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করেছিলাম আমরা।’

জাতীয় জাদুঘরের সামনে শুক্রবার দুপুরেও তীব্র রোদ মাথায় নিয়ে কয়েকশ শিক্ষক আন্দোলন কর্মসূচিতে অংশ নেন। এদের মধ্যে অর্ধেকের বেশি নারী শিক্ষক। নারী শিক্ষকদের অনেকের সঙ্গে তাদের সন্তানরাও ছিল।

শিক্ষকরা বলেন, শিক্ষক-কর্মচারীদের এখন একটাই দাবি—মুজিববর্ষে দেশের সব প্রতিবন্ধী স্কুলগুলোকে এমপিওভুক্ত করা হোক। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখবেন বলেও জানান তারা।

আন্দোলনরত শিক্ষকরা জানান, বেসরকারি উদ্যোগকে সরকারিভাবে পৃষ্ঠপোষকতা ও সহায়তা করার লক্ষ্যে সরকার ‘প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০০৯’  করেছে। এছাড়া ২০১৯ সালে প্রতিবন্ধীদের জন্য মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান দিতে আরও দুটি নীতিমালা করা হয়েছে। কিন্তু শিক্ষকদের এমপিওভুক্ত করা হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category