আজ ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : সকাল ১০:১৬

বার : বৃহস্পতিবার

ঋতু : শরৎকাল

বাংকগুলোকে আর্থিক সাক্ষরতা সহায়ক পুস্তিকা অনুসরণের নির্দেশ

বাংকগুলোকে আর্থিক সাক্ষরতা সহায়ক পুস্তিকা অনুসরণের নির্দেশ

দেশের সব মানুষকে আর্থিক সেবার আওতায় আনতে আর্থিক সাক্ষরতা কার্যক্রম পরিচালনা করছে ব্যাংকগুলো। এই কার্যক্রম বাস্তবায়নে আর্থিক সাক্ষরতা সহায়ক পুস্তিকা অনুসরণের জন্য ব্যাংকগুলো নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রবিবার(২৭ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা করেছে।

এতে বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদের আর্থিক সাক্ষরতা কার্যক্রম পরিচালনায় পুস্তিকাটি ব্যবহার করতে পারবে। নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রেখে সার্বিক আর্থিক অন্তর্ভুক্তি সম্প্রসারণের লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য আর্থিক সাক্ষরতা সহায়ক পুস্তিকা অনুসরণের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

নির্দেশিকায় বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক প্রণীত আর্থিক সাক্ষরতা নীতিমালার আলোকে সমাজের বিভিন্ন শ্রেণি পেশার জনগণের মাঝে আর্থিক সাক্ষরতা বিস্তারের লক্ষ্যে পরিচালিত আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিপালনে আর্থিক সাক্ষরতা কর্মকর্তারা এই পুস্তিকাটি সহায়ক হিসেবে ব্যবহার করতে পারবেন। সরাসরি আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিচালনার আগে অবশ্যই স্থানীয় পর্যায়ে প্রচারণা চালাতে হবে। সময় ও স্থান সুষ্পষ্টভাবে উল্লেখ করতে হবে। সাপ্তাহিক ছুটির দিনেও অনুষ্ঠান পরিচালনা করা যাবে। সুষ্ঠুভাবে অনুষ্ঠান পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যক জনবল ও অন্যান্য সামগ্রীর সরবরাহ নিশ্চিত করতে হবে।

এতে বলা হয়েছে, কোভিড-১৯ বা এ ধরনের অতিমারির কথা বিবেচনায় রেখে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা করতে হবে। সরাসরি অনুষ্ঠানে অংশগ্রহণকারী নারী, শারীরিক প্রতিবন্ধী ও বয়স্ক জনগোষ্ঠীদের প্রতি যত্নশীল আচরণ ও তাদের অংশগ্রহণ নির্বিঘ্ন করার যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। ডিজিটাল আর্থিক পরিষেবা গ্রহণে জনগণকে যথাসম্ভব উদ্বুদ্ধ করতে হবে এবং সে মোতাবেক আর্থিক সাক্ষরতা কর্মকর্তার পূর্বপ্রস্তুতি থাকতে হবে। বাংলাদেশ ব্যাংক বলছে, দৈবচয়ন ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক সময়ে সময়ে আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিদর্শন করবে।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category