আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ১:৪৮

বার : বৃহস্পতিবার

ঋতু : গ্রীষ্মকাল

পুতিনকে নিয়ে মন্তব্যের জন্য ‘দুঃখ প্রকাশ’ করবেন না বাইডেন

পুতিনকে নিয়ে মন্তব্যের জন্য ‘দুঃখ প্রকাশ’ করবেন না বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্ষমতায় থাকতে পারেন না বলে যে মন্তব্য করেছেন সেজন্য তিনি দুঃখ প্রকাশ করবেন না। সোমবার তিনি নিজের মন্তব্যের সমর্থনে অবস্থান ব্যক্ত করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

রবিবার এক প্রশ্নের জবাবে বাইডেন নতুন নীতি হিসেবে রাশিয়ার শাসক বদলাতে চাওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করেছেন। সোমবার হোয়াইট হাউজে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, পোল্যান্ডে করা মন্তব্য থেকে তিনি পিছু হটছেন না।

মার্কিন প্রেসিডেন্ট দাবি করেছেন, তিনি রাশিয়ায় ক্ষমতার পরিবর্তনের ডাক দেননি। ইউক্রেনে পুতিনের নৃশংস হামলায় তিনি নিজের নৈতিক ক্ষোভ প্রকাশ করেছেন ওই মন্তব্যের মাধ্যমে।

বাইডেন বলেন, আমি যে নৈতিক ক্ষোভ অনুভব করছিলাম সেটি প্রকাশ করেছি। আমি মাত্রই শরণার্থী পরিবরাগুলোর সঙ্গে সাক্ষাৎ করে এসেছিলাম। কিন্তু আমি স্পষ্ট করে বলতে চাই, আমি তখন বা এখন কোনও নীতি পরিবর্তনের কথা বলিনি।

তিনি আরও বলেন, এজন্য আমি কোনও দুঃখ প্রকাশ করব না।

শনিবার পোল্যান্ড সফরে বাইডেন বলেছিলেন, ‘ইউক্রেন যুদ্ধে রাশিয়া জিতবে না এবং পুতিন আর ক্ষমতায় থাকতে পারেন না’। তার এই বক্তব্যের পর আন্তর্জাতিক সমালোচনা শুরু হয়। সমালোচনার মুখে সিনিয়র মার্কিন কর্মকর্তারা জানান, রাশিয়ার বর্তমান শাসন ব্যবস্থায় পরিবর্তনে যুক্তরাষ্ট্রের কোনও পরিকল্পনা নেই।

পুতিনকে নিয়ে বাইডেনের মন্তব্যের সমালোচনা করেছে ক্রেমলিন। তারা বলেছে, ব্যক্তিগত অপমান যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কের আরও অবনতি ঘটাবে।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category