আজ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৫:৫৮

বার : শুক্রবার

ঋতু : শীতকাল

দেখে নিন কাতার বিশ্বকাপে কোন গ্রুপে পড়লো ব্রাজিল, আর্জেন্টিনা

দেখে নিন কাতার বিশ্বকাপে কোন গ্রুপে পড়লো ব্রাজিল, আর্জেন্টিনা

শুক্রবার হয়ে গেলো কাতার বিশ্বকাপের ড্র। ২০২২ বিশ্বকাপে সি গ্রুপে পড়েছে আর্জেন্টিনা। ব্রাজিল পড়েছে জি গ্রুপে। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স আর সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি পড়েছে একই গ্রুপ-ই তে।

দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে হয়েছে এই ড্র। ৩২টি দলের মধ্যে ২৯টি এরই মধ্যে নির্ধারিত। বাকি তিনটি দল প্লে-অফ খেলে জায়গা করে নেবে। ইউরোপিয়ান প্লে-অফে বিজয়ী দল খেলবে ‘বি’ গ্রুপে। এখানে প্লে-অফ খেলে জায়গা করে নিতে পারে ওয়েলস, স্কটল্যান্ড কিংবা ইউক্রেন। একই অবস্থা গ্রুপ ডি ও গ্রুপ ই’রও। এ দুটি গ্রুপের বাকি দল নির্ধারিত হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফের মাধ্যমে।

কাতারে এবারের আসর শুরু হবে আগামী ২১ নভেম্বর। ফুবলের এই মহাযজ্ঞ চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। উদ্বোধনী দিনে স্বাগতিক কাতার মুখোমুখি হবে ইকুয়েডরের।

স্বাগতিক কাতার বলতে গেলে কঠিন গ্রুপেই পড়েছে। তাদের গ্রুপে রয়েছে তিনবারের রানার্স আপ নেদারল্যান্ডস, আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল। এশিয়ার ঝাণ্ডা তুলে ধরার আশায় থাকা জাপান অবশ্য আরও কঠিন পরীক্ষার মুখোমুখি। সবচেয়ে কঠিন গ্রুপ ই-তেই তাদের অবস্থান। যে গ্রুপে তাদের সঙ্গে রয়েছে ২০১০ সালের বিজয়ী স্পেন, ২০১৪ সালের বিজয়ী জার্মানি। ফলে এটি নাম পাচ্ছে গ্রুপ অব ডেথের। বাছাই থেকে পরে নিউজিল্যান্ড কিংবা কোস্টা রিকাও তাদের গ্রুপে যোগ দেবে।  আলোচনা রয়েছে ব্রাজিলের গ্রুপ-জি নিয়েও। অন্যতম কঠিন গ্রুপ ধরা হচ্ছে একে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের সঙ্গে এই গ্রুপে রয়েছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। ২০১৮ বিশ্বকাপেও ব্রাজিলের গ্রুপ সঙ্গী ছিল সার্বিয়া, সুইজারল্যান্ড। ব্রাজিল তাদের মিশন শুরু করবে ২৪ নভেম্বর। প্রতিপক্ষ সার্বিয়া। আর্জেন্টিনা সৌদি আরবের বিপক্ষে তাদের প্রথম ম্যাচ খেলবে ২২ নভেম্বর।

গ্রুপ এ: কাতার, ইকুয়েডর, সেনেগাল, নেদারল্যান্ডস

গ্রুপ বি: ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র, ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেন

গ্রুপ সি: আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড

গ্রুপ ডি: ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত/অস্ট্রেলিয়া/পেরু, ডেনমার্ক, তিউনিসিয়া

গ্রুপ ই: স্পেন, কোস্টা রিকা/নিউজিল্যান্ড, জার্মানি, জাপান

গ্রুপ এফ: বেলজিয়াম, কানাডা, মরোক্কো, ক্রোয়েশিয়া

গ্রুপ জি: ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড, ক্যামেরুন

গ্রুপ এইচ: পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category