আজ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৪:২৯

বার : শুক্রবার

ঋতু : শীতকাল

বঙ্গবন্ধুর খুনিকে ফেরত দেবে যুক্তরাষ্ট্র, প্রত্যাশা বাংলাদেশের

বঙ্গবন্ধুর খুনিকে ফেরত দেবে যুক্তরাষ্ট্র, প্রত্যাশা বাংলাদেশের

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে আশ্রয় নিয়েছে। অনেক অনুরোধ ও দেন-দরবারের পরও ফেরত দেওয়া হচ্ছে না ওই খুনিকে। তবে বাংলাদেশ আশা করে, মার্কিন কর্তৃপক্ষ রাশেদ চৌধুরীকে সুশাসন প্রতিষ্ঠার জন্য ফেরত দেবে।

সোমবার (৪ মার্চ) ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিনকেনের সঙ্গে বৈঠকের আগে সাংবাদিকদের এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। তিনি বলেন, আমরা চাই সুশাসন, আইনের শাসন। একজন খুনি এরকম সুন্দর একটি দেশে আশ্রয় নিয়েছে। আমরা আশা করবো, এক খুনিকে তারা যেভাবে ফেরত দিয়েছিল, সেভাবে তারা আরেকজনকে ফেরত দেবে।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দুদেশই সন্ত্রাসবাদ চায় না, মানবপাচার ও মাদক চোরাচালানের বিরুদ্ধে সোচ্চার এবং গণতন্ত্র চায় বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমাদের দেশে সুষ্ঠু গণতন্ত্র আছে তবে গণতন্ত্র একটি চলমান প্রক্রিয়া। সবদেশে সমান নয়। এক ছাঁচে ফেলা যাবে না- এটা বুঝতে হবে।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার প্রসঙ্গে তিনি বলেন, আসলে আমরা টানাপোড়েন বলি না। আমরা বলি ভালো সম্পর্ক, যা যা আছে সেটি যেন অকপটে বলতে পারি। যদি সম্পর্ক ফরমাল হয় তবে অনেক কথা বলা যায় না। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক গভীর। এজন্য তারা যেটি পর্যালোচনা করে, সেটি তারা বলে। এর প্রেক্ষিতে যদি কোনও প্রয়োজন হয়, যদি কোনও পদক্ষেপ নেওয়ার থাকে সেটি আমরা নেবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category