আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ২:০৪

বার : বৃহস্পতিবার

ঋতু : গ্রীষ্মকাল

মারিউপোলের পরিস্থিতি বুচার চেয়েও খারাপ: ইউক্রেন

মারিউপোলের পরিস্থিতি বুচার চেয়েও খারাপ: ইউক্রেন

ইউক্রেনের মারিউপোল শহরের পরিস্থিতি বুচা এলাকার চেয়েও খারাপ। এমন মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশ-তে সোমবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন দিমিত্রো কুলেবা। সেখানে তিনি বলেন, ‘কিয়েভে ইউক্রেন জিতেছে, কিন্তু যুদ্ধ এখনও চলছে।’

দিমিত্রো কুলেবা বলেন, তার দেশ এখন পূর্ব ইউক্রেনে নতুন করে রাশিয়ার বড় ধরনের হামলার মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিচ্ছে।

তিনি বলেন, রুশ বাহিনী ডোনেস্ক ও লুহানস্কের আরও এলাকা দখলের চেষ্টা চালাবে। অবরুদ্ধ মারিউপোল শহরেরও নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করবে তারা।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বুচাতে আমরা যে ভয়াবহতা দেখেছি তা এখন পর্যন্ত ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ান বাহিনীর সংঘটিত অপরাধযজ্ঞের একটি দৃশ্যমান চিত্র মাত্র।

বিবিসি-র খবরে বলা হয়েছে, কিয়েভকে অবরুদ্ধ করে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারকে উৎখাতের যে স্বপ্ন রাশিয়া দেখছিল তার প্রথম কবর রচিত হয়েছে ইউক্রেনের শহর বুচার একটি সরু রাস্তায়। সেই সময়টি আসে গত ২৪শে ফেব্রুয়ারি। ইউক্রেনে আগ্রাসন শুরুর দুই থেকে তিন দিনের মধ্যে কিয়েভের কাছে বুচা নামের ওই শহরে পৌঁছে গিয়েছিল রুশ বাহিনী। সেখানে রাশিয়ার একটি ট্যাংক ও সাঁজোয়া বহর ইউক্রেনীয় বাহিনীর অ্যামবুশে পড়ে সম্পূর্ণ ধ্বংস হয়। ইউক্রেনীয় বাহিনীর এরকম আরও অনেক প্রতিরোধ হামলায় রুশ বাহিনীর অগ্রযাত্রা থমকে যায়। পাঁচ সপ্তাহ তুমুল লড়াইয়ের পর ইউক্রেনীয়দের তীব্র প্রতিরোধের মুখে ওই এলাকা থেকে সরে যায় রুশ বাহিনী। তবে যাওয়ার সময় মোটেও দয়া-মায়া দেখায়নি। ইউক্রেনীয় বাহিনী যখন হানদারমুক্ত শহরটিতে প্রবেশ করে তখন সেখানকার সড়কে অন্তত ২০ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। অনেক মরদেহের হাত ছিল পেছন দিকে বাঁধা। শহরটির মেয়র জানান, তারা ২৮০ জনের লাশ জড়ো করে গণকবর দিয়েছেন।

অঞ্চলটি থেকে মোট ৪১০ বেসামরিকের মরদেহ উদ্ধারের কথা জানিয়েছেন ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিকতোভা। এরমধ্যেই মারিউ মারিউপোলের পরিস্থিতি বুচার চেয়েও খারাপ বলে মন্তব্য করলেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category