আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ২:৪১

বার : বৃহস্পতিবার

ঋতু : গ্রীষ্মকাল

ইফতারে বানিয়ে ফেলুন মচমচে কিমা আলুর চপ

ইফতারে বানিয়ে ফেলুন মচমচে কিমা আলুর চপ

ইফতারের বেশ কিছুক্ষণ আগে ভেজে নিলেও এই চপ মচমচে থাকে। জেনে নিন কীভাবে মজাদার কিমা আলুর চপ বানাবেন।

ইফতারে বানিয়ে ফেলুন মচমচে কিমা আলুর চপমিডিয়াম আঁচে চুলায় প্যান বসান। ৩ টেবিল চামচ তেল, একটি তেজপাতা, এক টুকরো দারুচিনি, ৩টি এলাচ ও এক কাপ পেঁয়াজ কুচি দিয়ে দিন প্যানে। নাড়তে থাকুন। পেঁয়াজ নরম হয়ে গেলে ১ চা চামচ কাঁচা মরিচ কুচি, আধা চা চামচ আদা বাটা ও আধা চা চামচ রসুন বাটা দিয়ে ভুনে নিন। এরপর আধা চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনিয়া গুঁড়া, ১/৪ চা চামচ ভাজা জিরার গুঁড়া, ১/৪ চা চামচ গরম মসলার গুঁড়া ও স্বাদ মতো লবণ দিয়ে দিন। নেড়েচেড়ে অল্প পানি মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২ মিনিট পর ঢাকনা তুলে এক কাপ মুরগির বুকের মাংসের কুচি দিয়ে দিন। ভালো করে নেড়ে ৭ থেকে ৮ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে দুই একবার নেড়ে দেবেন। মাংসের মসলা আধা চা চামচ ও ১ টেবিল চামচ টমেটো সস দিয়ে নেড়ে নিন। ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ারের সঙ্গে ২ টেবিল চামচ পানি মিশিয়ে অল্প অল্প করে দিয়ে দিন। লো মিডিয়াম হিটে ভালো করে নেড়েচেড়ে নামিয়ে নিন।

দেড় কাপ বেসন, ১ চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া, আধা চা চামচ বেকিং পাউডার ও স্বাদ মতো লবণ দিয়ে মিশিয়ে নিন একসঙ্গে। এরপর আধা চা চামচ আদা বাটা ও আধা চা চামচ রসুন বাটা মিশিয়ে নিন। অল্প অল্প করে পানি মিশিয়ে ব্যাটার তৈরি করুন।

আধা কেজি সেদ্ধ আলু ভর্তা করে নিন মিহি করে। ১/৩ কাপ পেঁয়াজ বেরেস্তা, ১ চা চামচ ভাজা জিরার গুঁড়া, শুকনা মরিচের গুঁড়া ও স্বাদ মতো লবণ দিন। ১ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ সরিষার তেল, ১ প্যাকেট ম্যাজিক মসলা, ধনেপাতা কুচি ও কাঁচা মরিচ কুচি দিয়ে মিশিয়ে নিন আলুর সঙ্গে। এবার খানিকটা আলুর মিশ্রণ হাতে নিয়ে বাটির মতো ভেতরে গর্ত করে নিন। কিমার পুর দিয়ে চারপাশ থেকে ঢেকে নিন। এভাবে চপগুলো তৈরি করে ২ ঘণ্টার জন্য রেখে দিন ডিপ ফ্রিজে। ১ মাস পর্যন্ত সংরক্ষণ করতে চাইলে দুই ঘণ্টা পর বের করে একটি জিপলক ব্যাগে ভরে রেখে দিন ডিপ ফ্রিজে। বেসনের মিশ্রণ আবারও ভালো করে নেড়ে চপগুলো ডুবিয়ে গরম তেলে মচমচে করে ভেজে তুলুন কিমা চপ।

ছবি ও রেসিপি: ফারজানা’স রেসিপি

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category