আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ২:২০

বার : বৃহস্পতিবার

ঋতু : গ্রীষ্মকাল

ঢালাও আমদানি নিরুৎসাহিত করার উদ্যোগ নিলো বাংলাদেশ ব্যাংক

ঢালাও আমদানি নিরুৎসাহিত করার উদ্যোগ নিলো বাংলাদেশ ব্যাংক

অস্বাভাবিকভাবে আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় ঢালাও আমদানি নিরুৎসাহিত করতে উদ্যোগ নিলো বাংলাদেশ ব্যাংক। নিত্য প্রয়োজনীয় ও চিকিৎসা সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ কয়েকটি খাত ছাড়া বাকি সব পণ্য আমদানির বিপরীতে ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিন হার ন্যূনতম ২৫ শতাংশ সংরক্ষণের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। সোমবার (১১ এপ্রিল) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এই নির্দেশনায় বলা হয়েছে, এতদিন সব ধরনের আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে মার্জিনের হার নির্ধারণ করা যাবে মর্মে নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু বিরাজমান বৈশ্বিক বাণিজ্য প্রেক্ষাপটে মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে নতুন সিদ্ধান্ত নিতে হয়েছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, শিশুখাদ্য, জ্বালানিসহ অত্যাবশ্যকীয় খাদ্যপণ্য, জীবন রক্ষাকারী ওষুধ, স্থানীয় ও রফতানিমুখী শিল্প এবং কৃষি খাত সংশ্লিষ্ট আমদানি ব্যতীত অন্য সব পণ্য আমদানির বিপরীতে ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিন হার ন্যূনতম ২৫ শতাংশ সংরক্ষণের জন্য আপনাদের নির্দেশনা দেওয়া হলো।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category