আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : সকাল ১০:৫২

বার : বুধবার

ঋতু : হেমন্তকাল

দুর্নীতির দায়ে প্রাথমিক শিক্ষার ঢাকা বিভাগীয় উপরিচালক বরখাস্ত

দুর্নীতির দায়ে প্রাথমিক শিক্ষার ঢাকা বিভাগীয় উপরিচালক বরখাস্ত

অসদাচরণ ও দুর্নীতির অভিযোগ প্রমাণ হওয়ায় প্রাথমিক শিক্ষার ঢাকা বিভাগীয় উপরিচালক মো. ইফতেখার হোসেন ভূঁইয়াকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার (২৮ জুন) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খানের সই করা প্রজ্ঞাপনে বরখাস্তের বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকার বিভাগীয় উপপরিচালক (ছুটি ভোগরত) মো. ইফতেখার হোসেন ভূঁইয়া নীতিমালার তোয়াক্কা না করে বদলি বাণিজ্য, বিভাগীয় মামলার ভয় দেখিয়ে শিক্ষকদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া ও হয়রানি করেন। এই অভিযোগে ২০১৮ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার বিধি ৩(খ) ও ৩(ঘ) অনুযায়ী অসদাচরণ ও দুর্নীতির অভিযোগে ২০২১ সালের ১৩ ডিসেম্বর বিভাগীয় মামলা করা হয়। একইসঙ্গে তিনি ব্যক্তিগত শুনানি চান কিনা তাও জানতে চাওয়া হয়।

এরপর মো. ইফতেখার হোসেন ভূঁইয়া লিখিত জবাব দাখিল করেন এবং ব্যক্তিগত শুনানির ইচ্ছা পোষণ করেননি। এরপর বিভাগীয় মামলাটি তদন্তের জন্য তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়। তদন্ত কর্মকর্তা অভিযুক্ত মো. ইফতেখার হোসেন ভূঁইয়ার বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে মর্মে মতামত দেন।

অভিযুক্ত এই কর্মকর্তার বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে ‘চাকরি হতে বরখাস্তকরণ’ গুরুদণ্ড দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে দ্বিতীয় কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। দ্বিতীয় এই নোটিশের পর তিনি জবাব দাখিল করেন। তবে তার জবাব সন্তোষজনক বিবেচিত না হওয়ায় তাকে চাকরি থেকে বরখাস্ত করার গুরুদণ্ড দেওয়ার জন্য সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মতামত চাওয়া হয়। মতামতে পিএসসি মন্ত্রণালয়ের প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা মোতাবেক অসদাচরণ ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় বিধিমালার বিধি ৩(খ) ও ৩(ঘ) অনুযায়ী ‘অসদাচরণ’ ও ‘দুর্নীতি’র অভিযোগে দোষী সাব্যস্ত করে বিধিমালার ৪(৩)(ঘ) বিধি মোতাবেক তাকে ‘চাকরি হতে বরখাস্তকরণ’ গুরুদণ্ড দেওয়া হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category