আজ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : রাত ১১:২৭

বার : মঙ্গলবার

ঋতু : বর্ষাকাল

নেটো আলোচনার আগে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার আহ্বান জানিয়েছেন জেলেন্সকি

নেটো আলোচনার আগে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার আহ্বান জানিয়েছেন জেলেন্সকি


ইউক্রেনের ক্রেমেনচুকে একটি বিপণি বিতানে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পরে ধোঁয়ার কুণ্ডলি দেখা যাচ্ছে। ২৭ জুন, ২০২২।
ইউক্রেনের ক্রেমেনচুকে একটি বিপণি বিতানে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পরে ধোঁয়ার কুণ্ডলি দেখা যাচ্ছে। 

মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, তিনি নেটো নেতার সাথে আলোচনায় “রাশিয়ার সন্ত্রাসী হামলা প্রতিরোধে ইউক্রেনের জন্য একটি শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থার” প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

মাদ্রিদে নেটো নেতাদের একটি শীর্ষ সম্মেলন শুরু হওয়ার আগে নেটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গের সাথে প্রেসিডেন্ট জেলেন্সকির এই ফোনালাপটি হয়।ওই শীর্ষ সম্মেলনে আলোচনার প্রধান বিষয়গুলোর মধ্যে ইউক্রেন বিষয়ক আলোচনাও থাকবে বলে আশা করা হচ্ছে।

সোমবার স্টলটেনবার্গ বলেছেন, পশ্চিমা সামরিক জোট প্রস্তুত অবস্থায় থাকা তাদের সৈন্য সংখ্যা ৭ গুণ বৃদ্ধির ঘোষণা করছে। অর্থাৎ এ সংখ্যা ৪০ হাজার থেকে বৃদ্ধি পেয়ে ৩ লাখেরও বেশিতে পৌঁছাচ্ছে।

মঙ্গলবার মধ্য ইউক্রেনের উদ্ধারকর্মীরা একটি বিপণি কেন্দ্রে জীবিতদের সন্ধানের জন্য কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সোমবার রুশ বাহিনী সেখানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হামলার ফলে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে।

জেলেন্সকি বলেছেন, আক্রমণের সময় ক্রেমেনচুক শহরের বিপণি কেন্দ্রের ভেতরে ১ হাজারেরও বেশি বেসামরিক মানুষ ছিল। এ হামলাকে তিনি ‘হিসেবি’ পদক্ষেপ বলে অভিহিত করেছেন।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক এই হামলাকে ‘দুঃখজনক’ বলে অভিহিত করেছেন এবং বলেছেন, অবরোধের পরে ইউক্রেনের অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মঙ্গলবার বৈঠকে বসবে।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category