আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : সকাল ১১:০৬

বার : বুধবার

ঋতু : হেমন্তকাল

সৌদি আরবে ঈদুল আজহা ৯ জুলাই

সৌদি আরবে ঈদুল আজহা ৯ জুলাই

সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে ৯ জুলাই দেশটিতে ঈদুল আজহা উদযাপিত হবে । স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে বুধবার খালিজ টাইমস এখবর জানিয়েছে।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, ২৯ জুন জিলকদ মাসের শেষ দিন এবং জিলহজ মাসের প্রথম দিন হবে ৩০ জুন। এর ফলে ১০ জিলহজ (৯ জুলাই) ঈদুল আজহা পালিত হবে। এই হিসাবে, আরাফাহ দিবস দিন পালিত হবে ৮ জুলাই। এদিন দেশটির মক্কা নগরীর আরাফাত ময়দানে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সমবেত হবেন হাজিরা। এর পরদিনই দেশটিতে ঈদুল আজহা উদযাপিত হবে।

আরবি চান্দ্র বর্ষপঞ্জির ১২তম ও শেষ মাস জিলহজ। প্রতিবছর এই মাসে সৌদি আরবের পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পবিত্র হজ পালন করে থাকেন বিশ্বের লাখ লাখ ইসলাম ধর্মাবলম্বী।

মুসলিম সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিশ্বের মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করবে। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করে থাকেন।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপনের একদিন পর বাংলাদেশে মুসলমানদের অন্যতম এ উৎসব পালিত হয়। চাঁদ দেখার ওপর নির্ভরশীল এই উৎসবের তারিখ নির্ধারণে বৃহস্পতিবার (৩০ জুন) সভা করবে বাংলাদেশের জাতীয় চাঁদ দেখা কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category