আজ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : রাত ১১:৪৬

বার : মঙ্গলবার

ঋতু : বর্ষাকাল

কিছুটা ঘুরে দাঁড়ালো শেয়ার বাজার

কিছুটা ঘুরে দাঁড়ালো শেয়ার বাজার

গত সপ্তাহের প্রথম কার্যদিবসে দরপতন হলেও শেয়ার বাজারে মূলধন বেড়েছে ৩ হাজার কোটি টাকা। শুরুর দিন রবিবার অধিকাংশ শেয়ারের দর কমায় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট হারিয়ে ৬৪০৬ পয়েন্টে নেমে যায়। অবশ্য গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার ৭৮১ কোটি টাকা। আগের সপ্তাহের শেষ কার্যদিবসে যা ছিল ৫ লাখ ১৪ হাজার ৩১৬ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৪৬৫ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যাচ্ছে, টানা দরপতনের পর গত সপ্তাহে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতার দেখা পেয়েছে দেশের শেয়ার বাজার। সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্যসূচক। এতে প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন তিন হাজার কোটি টাকার ওপরে বেড়ে গেছে।

এর আগে, নতুন অর্থবছরের (২০২২-২৩) প্রস্তাবিত বাজেটের পর থেকেই শেয়ার বাজারে টানা দরপতন দেখা দেয়। গত সপ্তাহের আগের দুই সপ্তাহের টানা পতনে ডিএসই’র বাজার মূলদন ৮ হাজার ৫৬৫ কোটি টাকা কমে যায়।

বাজারের তথ্য বলছে, বাজার মূলধন বাড়ার পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ৯৪টির। আর ৩১টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে গত সপ্তাহে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৪৯ দশমিক ২৯ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমে ৯৮ দশমিক শূন্য ৮ পয়েন্ট। তার আগের সপ্তাহে কমে ৫৪ দশমিক ৫৬ পয়েন্ট।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি গত সপ্তাহে ইসলামি শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকও বেড়েছে। গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে ৩ দশমিক ৮৫ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমে ২০ দশমিক ৩৩ পয়েন্ট। তার আগের সপ্তাহে কমে ১০ দশমিক ৪৯ পয়েন্ট।

অপরদিকে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ এর সূচক গত সপ্তাহেও কমেছে। গত সপ্তাহজুড়ে এই সূচকটি কমেছে ৩ দশমিক শূন্য ১ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমে ২৯ দশমিক ৩৪ পয়েন্ট। তার আগের সপ্তাহে কমে ২৪ দশমিক ৪৪ পয়েন্ট।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৭১ কোটি ৪৮ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৭৬৪ কোটি ৪৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৭ কোটি ৫ লাখ টাকা।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮৫৭ কোটি ৪১ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৮২২ কোটি ১৭ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ৩৫ কোটি ২৪ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৫৪ কোটি ৩৩ লাখ ৮৮ হাজার টাকা, যা মোট লেনদেনের ৪ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category