আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৯:৩৬

বার : বুধবার

ঋতু : হেমন্তকাল

খাশোগি হত্যার আলোচনা নিয়ে সৌদি বক্তব্যে দ্বিমত বাইডেনের

খাশোগি হত্যার আলোচনা নিয়ে সৌদি বক্তব্যে দ্বিমত বাইডেনের

সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে আলোচনার বিষয়ে সৌদি আরবের বক্তব্যের সঙ্গে দ্বিমত প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ২০১৮ সালের এই হত্যাকাণ্ডটি দুই দেশের সম্পর্কে বড় ধরনের প্রভাব বিস্তার করছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা মনে করেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে খাশোগিকে হত্যা করা হয়েছে। একসময় সৌদি রাজ পরিবার ঘনিষ্ঠ হলেও পরে সমালোচকে পরিণত হওয়া খাশোগি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন। সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক মার্কিন অভিযোগ অস্বীকার করে আসছেন।

মধ্যপ্রাচ্য সফর শেষে হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যুবরাজের সঙ্গে আলোচনা নিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সঙ্গে দ্বিমত প্রকাশ করেছেন বাইডেন। সৌদি মন্ত্রী বলেছেন, আলোচনায় খাশোগি হত্যায় যুবরাজকে বাইডেন দায়ী করেছেন এমন কিছু তিনি শুনেননি।

সৌদি মন্ত্রী আলোচনা নিয়ে সত্য বলছেন কিনা জানতে চাইলে বাইডেন সাংবাদিকদের বলেন, ‘না’।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বাইডেনকে যুবরাজ বলেছেন খাশোগি হত্যার মতো ভুল যাতে না হয় সেজন্য পদক্ষেপ নিয়েছে সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রও ভুল করেছে।

এই হত্যাকাণ্ডের জন্য যুবরাজকে বাইডেন দায়ী করেছেন এমন নির্দিষ্ট বাক্যাংশ তিনি শুনেননি।

বৈঠকে উপস্থিত থাকা এক সৌদি কর্মকর্তা জানিয়েছেন, বাইডেন ও যুবরাজের এই বিষয়ে আলোচনা আনুষ্ঠানিক বৈঠকে হয়নি। বৈঠক শুরুর আগে অনানুষ্ঠানিকভাবে এই কথা বিনিময় হয়েছে।

এই কর্মকর্তাও দাবি করেছেন, খাশোগি হত্যার জন্য যুবরাজকে দায়ী করেছেন বাইডেন-এমন কথা তিনি শুনতে পাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category