আজ ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : সকাল ১১:১১

বার : বৃহস্পতিবার

ঋতু : শরৎকাল

ইউক্রেনের স্বাধীনতা দিবসে বাইডেনের উপহার, ৩০০ কোটি ডলার সামরিক সহযোগিতা

ইউক্রেনের স্বাধীনতা দিবসে বাইডেনের উপহার, ৩০০ কোটি ডলার সামরিক সহযোগিতা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য আরও প্রায় ৩০০ কোটি ডলারের সামরিক সহযোগিতা প্রদানের ঘোষণা দিয়েছেন। বুধবার তিনি এই ঘোষণা দেন। ইউক্রেনের ৩১ তম স্বাধীনতা দিবসে তিনি এই ঘোষণা দিলেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

এক বিবৃতিতে বাইডেন বলেন, এখন পর্যন্ত ইউক্রেনকে দেওয়া বৃহত্তম নিরাপত্তা সহযোগিতা ঘোষণা করতে পেরে আমি গর্বিত। ২.৯৮ বিলিয়ন (২৯৮ কোটি) ডলারের অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ করা হবে ইউক্রেন নিরাপত্তা সহযোগিতা উদ্যোগের আওতায়।

বাইডেন আরও বলেন, এই সহযোগিতার ফলে ইউক্রেন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, কামান ব্যবস্থা, গোলাবারুদ, পাল্টা হামলার চালানোর ড্রোন ও রাডার কিনতে পারবে যা দিয়ে দীর্ঘমেয়াদে নিজেদের প্রতিরক্ষা নিশ্চিত করতে সক্ষম হবে।

এই সহযোগিতা রসদ ও অস্ত্র কেনাসহ যুদ্ধের তাৎক্ষণিক ব্যয় হিসেবে ব্যবহার করা যাবে। এটি প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটি (পিডিএ) সহযোগিতা থেকে ভিন্ন। পিডিএ-এর আওতায় মার্কিন সেনাবাহিনীর অস্ত্রের মজুত থেকে ইউক্রেনের জন্য অস্ত্র ও গোলাবারুদ পাঠাতে পারেন।

শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দফতর পিডিএ-এর আওতায় ইউক্রেনের জন্য সর্বশেষ সামরিক সহযোগিতা ঘোষণা করে। এর আর্থিক মূল্য প্রায় ৭৭৫ মিলিয়ন ডলার। এতে থাকছে বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র, কামান, গোলাবারুদ। এছাড়া আছে মাইন অপসারণের যান।

রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনীয়দের প্রতিরোধের প্রশংসাও করেছেন বাইডেন। তিনি বলেন, ছয় মাসের অবিরাম হামলা ইউক্রেনীয় গর্ব আরও বাড়িয়েছে। আজ এবং প্রতিদিন, আমরা ইউক্রেনীয় জনগণের পাশে আছি।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category