আজ ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : সকাল ১০:৪১

বার : বৃহস্পতিবার

ঋতু : শরৎকাল

ভোট হবে সম্পূর্ণ ব্যালটে: মির্জা ফখরুল

ভোট হবে সম্পূর্ণ ব্যালটে: মির্জা ফখরুল

আগামী জাতীয় নির্বাচনে দেড়শ আসনে ইভিএমে ভোট করার নির্বাচন কমিশনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘ভোট হবে সম্পূর্ণ ব্যালটে’। বুধবার (২৪ আগস্ট) রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিষয়ে বিএনপি মহাসচিব এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

তিনি বলেন, সরকারের ইচ্ছা পালন করfর জন্যে, তাদের যে লক্ষ্য আছে সরকার গঠন করার, সেই লক্ষ্যকে চূড়ান্ত রূপ দেওয়ার জন্যই ইসি ইভিএমের কথা আবারও বলেছে। আমরা স্পষ্ট করে বলতে চাই, এটা ক জনগণ গ্রহণ করবে না। আমরাও গ্রহণ করছি না। এটাকে পুরোপুরিভাবে প্রত্যাখ্যান করছি।

মির্জা ফখরুল বলেন, বিএনপির দাবি পরিষ্কার—নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া এদেশে কোনও নির্বাচন হবে না । দলীয় সরকারের অধীনে নির্বাচনে জনগণের দাবি প্রতিফলিত হবে না। জনগণের যে রায় সেই রায় প্রতিফলিত হবে না। সরকারকে তাদের ব্যর্থতার জন্য পদত্যাগ করতে হবে। একটা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে।

বর্তমান নির্বাচন কমিশনের বিষয়ে তিনি বলেন, নির্বাচন কমিশনের ব্যাপারে একটুও আমরা ইন্টারেস্টেড না। তারা কী বলছে না বলছে, কী করছে-এটা আমাদের কাছে খুব আগ্রহ সৃষ্টি করে না। আমাদের মূল বিষয় হচ্ছে সরকার যদি পরিবর্তন না হয় নির্বাচনকালীন সময় কোনও নির্বাচন কমিশনের পক্ষেই সুষ্ঠু নির্বাচন করা সম্ভব না। আজ প্রমাণিত হলো, এই নির্বাচন কমিশন সরকারেরই যে একটা অঙ্গসংগঠন। কারণ ওরা (আওয়ামী লীগ) তিনশ আসনে ইভিএম চেয়েছে। আর নির্বাচন কমিশন অফার করেছে দেড়শ আসন। সব রাজনৈতিক দল এমনকি জাতীয় পার্টিও বলেছে তারা ইভিএম চায় না।

প্রসঙ্গত, মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশনের বৈঠক শেষে ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, কমিশন সিদ্ধান্ত নিয়েছে- অনূর্ধ্ব দেড়শটি আসনে ইভিএমে নির্বাচন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আমান উল্লাহ আমান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, মজিবুর রহমান সারোয়ার, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, নেওয়াজ হালিমা আরলি, তাইফুল ইসলাম টিপু, মহানগর বিএনপির রফিকুল আলম মজনু, আমিনুল হক প্রমুখ।

এর আগে দুপুর ১টায় মির্জা ফখরুলের সভাপতিত্বে বিএনপি ও তার অঙ্গসংগঠনগুলোর যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ১ সেপ্টেম্বর বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী সফলভাবে পালনের বিষয় নিয়ে আলোচনা হয়। দিবসটি পালনে বিএনপি দুই দিনের কর্মসূচিও ঘোষণা করেছে।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category