আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : সকাল ১০:৪৬

বার : বুধবার

ঋতু : হেমন্তকাল

ইতালির নির্বাচনে ডানপন্থী জর্জিয়া মেলোনির জয়

ইতালির নির্বাচনে ডানপন্থী জর্জিয়া মেলোনির জয়

ইতালির নির্বাচনে দেশটির ডানপন্থীদের রাজনৈতিক জোট নেত্রী জর্জিয়া মেলোনি জয়লাভ করেছেন। বুথ-ফেরত জরিপ অনুসারে দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

যদি বুথের জরিপে বিষয়টি তারা নিশ্চিত হন, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জর্জিয়া মেলোনিই প্রথম সবচেয়ে কট্টর ডানপন্থী সরকার গঠন করতে যাচ্ছেন বলে মনে করছে বিশ্ব গণমাধ্যম।

বুথফেরত জরিপ অনুযায়ী, তিনি ২২ থেকে ২৬ শতাংশ ভোটের ব্যবধানে জয়ী হবেন বলে ভবিষ্যদ্বাণী করা হয়েছে। মেলোনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এনরিকো লেত্তার চেয়ে এগিয়ে। এখন পর্যন্ত তিনি ৪১ থেকে ৪৫ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন।

বিভিন্ন জরিপে জর্জিয়া মেলোনি নেতৃত্বাধীন কট্টর ডানপন্থী দল ব্রাদার্স অব ইতালি পার্টি এগিয়ে ছিল। বাকি দুটি দল মাত্তেও সালভিনির লিগ ও সিলভিও বেরলুসকোনির ফোরজা ইতালিয়াকে নিয়ে সরকার গঠন করতে পারে জোটটি।

Italy 1

গতকাল রবিবার ইতালিতে সংসদ নির্বাচনে ভোর ৫টায় ভোট গ্রহণ শুরু হয়ে চলে রাত ১১টা পর্যন্ত। ৫ কোটির বেশি ভোটার ভোট দিয়েছেন। প্রেসিডেন্ট সার্জিও মাতারেল্লা সিসিলিয়ান রাজধানী পালেরমোতে সকালে ভোট দিয়েছেন।

এবারের নির্বাচনে জর্জিয়া মেলোনির প্রধান প্রতিদ্বন্দ্বী মধ্য-বামপন্থী নেতা এনরিকো লেত্তা রোমে ভোট দিয়েছেন। আর মেলোনি ভোট দিয়েছেন মিলানে।

ইউক্রেনে আক্রমণের পর রাশিয়ার ওপর জারি করা পশ্চিমা নিষেধাজ্ঞার প্রতি সমর্থন জানিয়েছেন জর্জিয়া মেলোনি। কিন্তু তিনি ফ্যাসিবাদীদের পুরোনো স্লোগানকে ধারণ করেন। তিনি কথা বলেছেন এলজিবিটি লবির বিরুদ্ধে এবং অভিবাসীদের ঠেকাতে লিবিয়া ঘিরে নৌ অবরোধের আহ্বান জানিয়েছেন।

আগস্টের শুরু পর্যন্ত ইতালির বাম ও মধ্যপন্থী দলগুলো মেলোনির নেতৃত্বাধীন ডানপন্থী জোটের কঠিন প্রতিদ্বন্দ্বী হওয়ার আভাস দিয়েছিল। কিন্তু তারা কোনও সমঝোতায় পৌঁছাতে পারেনি। ফলে মেলোনির বিরুদ্ধে লড়াইয়ে একা হয়ে পড়েচন মধ্য-বামপন্থী ডেমোক্র্যাটিক পার্টির নেতা এনরিকো লেত্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category