আজ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৫:৫০

বার : শুক্রবার

ঋতু : শীতকাল

কিউ সিস্টেম পরীক্ষা চালাচ্ছে ইউটিউব

কিউ সিস্টেম পরীক্ষা চালাচ্ছে ইউটিউব

অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য কিউ সিস্টেম পরীক্ষা শুরু করেছে ইউটিউব। ফিচারটি কয়েক বছর হলো ওয়েবে চালু থাকলেও এই দুটো আইওএসের জন্য কেবল পরীক্ষা শুরু করলো বলে জানায় সংবাদ মাধ্যম ভার্জ।

পরীক্ষামূলক ফিচারটি আপাতত যাদের কাছে এসেছে, তারা একে চালু করে নিতে পারেন। এটি চালু করলে ‘প্লে লাস্ট ইন কিউ’ নামে নতুন একটি বাটন পাবে। বাটনটি ভিডিও থাম্বনেইলের তিনটি ভার্টিকেল ডট মেনুর ভেতরে রয়েছে। এখানে ট্যাপ করলে ভিডিওটি ব্যবহারকারীর কিউ-এর শেষে যোগ হবে। অথবা ব্যবহারকারী কোনও না দেখা অবস্থায় থাকলে, নতুন একটি কিউ তৈরি হবে। রান আউট না হওয়া পর্যন্ত এটি করা যাবে। এছাড়া ব্যবহারকারী চাইলে তার মতো করে তালিকা করে সাজিয়ে নিতে পারবে, অথবা রিমুভ করে দিতে পারবে। ব্যবহারকারী সবার নিচের বারে এক্স বাটনে ট্যাপ করলে কিউটি ডিলিট হয়ে যাবে। তবে এর আগে ব্যবহারকারীকে সতর্ক করা হবে।

অ্যান্ড্রয়েড পুলিশ এবং নাইনটুফাইভ গুগলের বরাতে ফিচারটি মাসের শুরু থেকেই চালু হয়ে গেছে। কোনও প্রিমিয়াম ব্যবহারকারী যদি ফিচারটি না পেয়ে থাকেন, তাহলে তিনি সেটাকে ম্যানুয়ালি চালু করে নিতে পারবেন। এটি চালু করার জন্য প্রোফাইল ছবি থেকে সেটিংস এ যেতে হবে। এর পর ট্রাই নিউ ফিচারস থেকে স্ক্রল করে ‘কিউ’ নির্বাচন করে ট্রাই আউট  বাটনে ট্যাপ করতে হবে।

ভার্জ জানায়, এটি পরীক্ষামূলক। এর অর্থ এই নয় যে, প্রিমিয়াম ব্যবহারকারী ছাড়া অন্যরা এটাকে ব্যবহার করতে পারবে। যেমন আইওএসের জন্য পিকচার-ইন-পিকচার ফিচারটি উন্মোচিত হওয়ার আগেই সেটি বাতিল হয়ে যায়। আবার কিউ ফিচারটিও এখনও পর্যন্ত সম্পূর্ণ ত্রুটিমুক্ত নয়। প্রায়ই গান যুক্ত করা যাচ্ছে না বলে জানায় সংবাদ মাধ্যম ভা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category