আজ ১৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ, ৩রা অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ

সময় : সকাল ১১:০৫

বার : মঙ্গলবার

ঋতু : শরৎকাল

জনসাধারণের জন্য মেট্রোরেল উন্মুক্ত হচ্ছে আজ

জনসাধারণের জন্য মেট্রোরেল উন্মুক্ত হচ্ছে আজ

এক দশকের অপেক্ষার পর মেট্রোরেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৮ ডিসেম্বর) উত্তরা থেকে আগারগাঁও অংশের উদ্বোধন হলেও আজ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে বহুল প্রতিক্ষীত এই মেট্রোরেলের দরজা খুলছে সাধারণ মানুষের জন্য।

সকাল আটটায় থেকে যাত্রা শুরু করে এটি চলবে বেলা ১২টা পর্যন্ত। মাত্র ১০ মিনিটেই উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পৌঁছা যাবে মাত্র ৬০ টাকা খরচায়। প্রতিদিন ১০ মিনিট পর ট্রেন ছাড়বে। ট্রেন চলবে মোট ১০টি। মেট্রোরেল উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশনের মাঝে কোথায় আপাতত থামছে না।

জনসাধারণের জন্য মেট্রোরেল উন্মুক্ত হচ্ছে আজ

মেট্রোরেল পরিচালনাকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানিয়েছেন,  পূর্বনির্ধারিত সময় অনুযায়ী বৃহস্পতিবার সকাল আটটায় মেট্রোরেলের দরজা খুলবে সাধারণ যাত্রীদের জন্য।

সাধারণ যাত্রীদের জ্ঞাতার্থে কর্তৃপক্ষ জানায়, মেট্রোরেলে কোনও ধরনের পোষা প্রাণী বহন করা যাবে না। বিপজ্জনক বস্তু বহন করা যাবে না। মেট্রোর প্ল্যাটফর্মে পানের পিক বা থু থু ফেলা যাবে না। প্ল্যাটফর্ম ও মেট্রো ট্রেনে খাওয়া দাওয়াও নিষেধ। প্ল্যাটফর্মের কোথাও কোনও ময়লা ফেলা যাবে না।

মেট্রোরেলে ওঠা-নামার সময় মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। কোচের দরজায় হেলান দিয়ে দাঁড়ানো যাবে না। মোবাইল ফোনের স্পিকার অন করে রাখা যাবে না এছাড়া নিচু স্বরে কথা বলতে হবে।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, ট্রেনের উঠার আগে স্টেশন থেকে একক যাত্রার কার্ড ও র‌্যাপিড পাস কার্ড নেওয়া যাবে। একক যাত্রার কার্ড মাত্র ৩০ সেকেন্ডে টিকিট কাউন্টার ও টিকিট বিক্রয় মেশিন থেকে নেওয়া যাবে। আর র‌্যাপিড পাস কার্ড নেওয়ার জন্য ফরম ওয়েবসাইট ও স্টেশনে পাওয়া যাবে।

জনসাধারণের জন্য মেট্রোরেল উন্মুক্ত হচ্ছে আজ

এর আগে  বুধবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টা ৫ মিনিটে বহুল প্রতীক্ষিত ও দেশের প্রথম মেট্রোরেলের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বেলা ১টা ৩৯ মিনিটে মেট্রোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। টিকিট কেটে পরের ট্রেনে প্রথম যাত্রী হিসেবে মেট্রোরেলে ওঠেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার বোন ও জাতির জনকের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা।

বেলা ১টা ৫৩ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী মেট্রোরেল যাত্রা শুরু করে। ২টা ১১ মিনিটের দিকে প্রধানমন্ত্রী আগারগাঁও স্টেশনে ট্রেন থেকে নেমে আসেন।

মেট্রোরেলকে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রার মুকুটে আরেকটি পালক বলে অভিহিত করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বাংলাদেশের অহংকারের আরেকটি পালক সংযোজন করতে পারলাম। এটাই বড় কথা।’

জনসাধারণের জন্য মেট্রোরেল উন্মুক্ত হচ্ছে আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category