আজ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৪:১৯

বার : শুক্রবার

ঋতু : শীতকাল

ঘণ্টা ধরে ঠায় দাঁড়িয়ে বিএনপির গণমিছিল

ঘণ্টা ধরে ঠায় দাঁড়িয়ে বিএনপির গণমিছিল

সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর এবং নতুন নির্বাচন কমিশন গঠনসহ ১০ দফা দাবিতে প্রথম কর্মসূচি হিসেবে গণমিছিল শুরু করেছে বিএনপি। নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হওয়া এই গণমিছিল কাকরাইল মোড় ঘুরে মগবাজার গিয়ে শেষ হওয়ার কথা। কিন্তু নির্ধারিত ওই পথে মিছিল শুরুর আগে থেকেই দলীয় নেতাকর্মীদের অবস্থান নেওয়ায় সামনে এগোনোর আর সুযোগ ছিল না। এতে প্রায় একঘণ্টা ধরে একই স্থানে অপেক্ষা করতে হয়েছে নেতাকর্মীদের।

বিএনপির পূর্ব ঘোষিত গণমিছিল কর্মসূচি শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকাল ৩টার পর আনুষ্ঠানিকভাবে শুরু হয়। জানা গেছে, বিএনপির এই গণমিছিল মগবাজার মোড় থেকে ঘুরে মৌচাক মালিবাগ হয়ে আবার নয়া পল্টন কার্যালয়ের দিকে যাওয়ার চেষ্টা করে। তবে মালিবাগ মোড়ে বিকাল সাড়ে ৪টার দিকে মিছিলটি পুলিশের বাধার মুখে পড়ে।

এ সময় দেখা গেছে পুলিশ মিছিলকারীদের মগবাজার মোড় হয়ে নয়া পল্টনের দিকে যেতে বাধা দিচ্ছে। তারা মিছিলকারীদের মালিবাগ থেকে সোজা রাজারবাগ মোড়ের দিকে পাঠিয়ে দিচ্ছে।

বিএনপির গণমিছিল 02

ছবি: নাসিরুল ইসলাম

ডিএমপির যুগ্ম-কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) বিপ্লব বিজয় তালুকদার বলেন, বিএনপির মিছিল মগবাজার মোড়ে শেষ করার কথা। কিন্তু তারা এখন মগবাজার থেকে মিছিল ঘুরিয়ে মৌচাক মালিবাগ হয়ে আবার কার্যালয়ের সামনে যাওয়ার চেষ্টা করছে। তাদের দুটি মিছিল রাজারবাগের দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

এদিকে ৪টা ৪০ মিনিটের দিকে মালিবাগ সিএনজি পেট্রোল পাম্পের পাশে একটি বিকট শব্দ হয়। সেখান থেকে পুলিশ একটি কালো রাবারে মোড়ানো বস্তু উদ্ধার করে। পুলিশ বলছে, এটি একটি ককটেলের খণ্ডাংশ।

এদিকে শুক্রবার (৩০ ডিসেম্বর) পল্টন এলাকা ঘুরে দেখা যায়, দৈনিক বাংলার মোড় থেকে শুরু করে ফকিরাপুল মোড় হতে বিএনপির কার্যালয় সামনের সড়কসহ কাকরাইল মোড় পর্যন্ত পুরোটাই বিএনপির নেতাকর্মীদের অবস্থানে পূর্ণ হয়ে গিয়েছে। সেখানে অবস্থান নিয়ে তারা ১০ দফা দাবিতে স্লোগান দিয়ে যাচ্ছিলেন।

বিএনপির-গণমিছিল

বিএনপির গণমিছিল

এ বিষয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান তার বক্তব্যে বলেন, ‘আমরা খবর পেয়েছি দৈনিক বাংলা থেকে আমাদের নেতাকর্মীদের লাইন শুরু হয়েছে। আর যেই মগবাজার আমাদের মিছিল শেষ করার কথা সেখান পর্যন্ত চলে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category