আজ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৪:৪১

বার : শুক্রবার

ঋতু : শীতকাল

‘সংকট সমাধানে রাজনৈতিক সমঝোতা প্রয়োজন’

‘সংকট সমাধানে রাজনৈতিক সমঝোতা প্রয়োজন’

বর্তমান সংকট সমাধানে রাজনৈতিক সমঝোতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারি। তিনি বলেন, সমঝোতা মানে প্রতিপক্ষের কিছু দাবি মেনে নেওয়া।

সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে শামীম হায়দার এ কথা বলেন।

তিনি বলেন, ক্রমবর্ধমান হারে রিজার্ভ কমছে। অর্থনৈতিক সংকট, রাজনৈতিক সংকট, কূটনৈতিক চাপ বাড়ছে। প্রধানমন্ত্রী সংকটের কথা অস্বীকার করেননি। তিনি সমাধানের চেষ্টা করছেন। তবে সামনে দেশ কোথায় গিয়ে দাঁড়াবে তা নিয়ে মানুষের মনে সংশয় আছে। অনেকের প্রধানমন্ত্রীর ওপর বিশ্বাস আছে।

আমলানির্ভরতা বাড়ছে মন্তব্য করে শামীম হায়দার বলেন, এক সময় আমলারা রাজনীতিবিদদের গুরুত্ব দিতেন না। এখন পরিস্থিতি সেদিকে যাচ্ছে কিনা দেখতে হবে। আমলানির্ভরতা বাদ দিতে হবে।

অর্থনৈতিক সংকট মোকাবিলায় রেমিট্যান্স বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন জাতীয় পার্টির এই সংসদ সদস্য বলেন, বিপুল পরিমাণ প্রবাসী আয় অবৈধ পথে হুন্ডিতে দেশে আসছে। এটি বন্ধ করতে আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি প্রবাসীদের প্রণোদনা বাড়াতে হবে। তিনি প্রবাসী আয়ে ১০ শতাংশ প্রণোদনা দেওয়া, প্রবাসীদের জন্য ‘ওয়ান স্টপ সল্যুশন’ সেবা চালু করা, এনজিওগুলোর অর্থ ছাড় সহজ করার দাবি জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহসভাপতি গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হকের সমালোচনা করেন সরকারি দলের সংসদ সদস্য বেনজীর আহমেদ। তিনি বলেন, ভিপি নুর দেশে এখন একটা আতঙ্কের নাম, একটা সন্ত্রাসের নাম। নুর সরকারকে চ্যালেঞ্জ দিয়েছে, সে রাষ্ট্রদ্রোহী অপরাধ করেছে। তাকে গ্রেফতার করে বিচারের মুখোমুখি করার দাবি জানান তিনি।

তিনি বলেন, বিজয়ের মাসে বিএনপি স্বাধীনতাবিরোধীদের সঙ্গে নিয়ে সমাবেশ করে। এখানে তালেবানি রাষ্ট্র বানানোর সুযোগ কাউকে দেওয়া হবে না।

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ–১ আসন থেকে সরকারি দলের সংসদ সদস্য সামিল উদ্দীন আহমেদ বলেন, বিএনপির সংসদ সদস্যরা সংসদ থেকে পদত্যাগ করেছেন কিন্তু এটা নিয়ে কোথাও কোনও প্রতিক্রিয়া নেই। বরং চাঁপাইনবাবগঞ্জের মানুষ খুশী হয়েছে। তারা নির্বাচনি এলাকায়ও যেতেন না। সবসময় ঢাকায় থাকতেন, মাঝে মধ্যে এলাকায় যেতেন।

সরকারি দলের সংসদ সদস্য আব্দুস শহীদ, নুরুল ইসলাম সুজন, মেরিনা জাহান, রুবিনা আক্তার প্রমুখ বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category