আজ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৫:৫১

বার : শুক্রবার

ঋতু : শীতকাল

ঢাকা সফরে আসছেন ডোনাল্ড লু

ঢাকা সফরে আসছেন ডোনাল্ড লু

প্রায় দেড় বছর আগে দায়িত্ব নিলেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু পরিচিতমূলক সফরে শনিবার রাতে ঢাকা আসছেন।

গত বছরের মার্চে আন্ডার-সেক্রেটারি নুল্যান্ডের সফরসঙ্গী হিসেবে প্রথম ঢাকায় এসেছিলেন তিনি। এর আগে এই অঞ্চলে একাধিক দেশে সফর করলেও ঢাকায় এটিই তার প্রথম একক সফর।

এবারের সফরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশগ্রহণ করবেন তিনি। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গেও সৌজন্য সাক্ষাতের কথা আছে তার।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, ‘এই সফরকে আমরা গোটা সম্পর্কের একটি অংশ হিসেবে দেখছি। গত পুরো বছর আমাদের মধ্যে আলোচনা হয়েছে। এই কারণে অনেকের যে আশঙ্কা ছিল যে নতুন নিষেধাজ্ঞা আসবে কিনা, আসলে সে ধরনের পরিস্থিতি তৈরি হয়নি।’

পররাষ্ট্র সচিব বলেন, ’যেকোনও সম্পর্কে টানাপোড়েন থাকতে পারে। তবে আমরা সম্পর্কের ধারাবাহিকতা বজায় রাখতে চাই। সাময়িক কোনও বিষয় থাকতে পারে বা উদ্বেগ থাকতে পারে। কিন্তু সেটি যেন আমাদের মূল সম্পর্ককে ব্যহত না করে।’

আলোচনার বিষয়

দুই দেশের মধ্যে বহুবিধ বিষয়ে সহযোগিতা রয়েছে এবং সব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে। পররাষ্ট্র সচিব বলেন, অবশ্যই যে সমস্যার যে জায়গাগুলো আছে সেগুলো সমাধান করার দিকে মনোযোগ থাকবে। আমাদের নিষেধাজ্ঞার (র‌্যাবের ওপর) বিষয়টি আমরা সবসময় আলোচনা করছি। এছাড়া বাণিজ্য ও বিনিয়োগ কীভাবে বৃদ্ধি করা যায়, শ্রম অধিকারের বিষয়টি আরও কীভাবে উন্নত করা যায়, সেটি নিয়ে আমাদের মধ্যে আলোচনা হচ্ছে।

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীর বিষয়ে বাংলাদেশ অবস্থান পুনর্ব্যক্ত করবে জানিয়ে তিনি বলেন, ‘প্রকৃতপক্ষে দুই দেশের সম্পর্কের উন্নয়নের জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি এবং যে গ্যাপগুলো আছে বা যে উদ্বেগগুলো আছে সেগুলো সমাধানের চেষ্টা করছি।

তিনি বলেন, ‘গত বছরের বিভিন্ন আলোচনাগুলো যদি দেখেন, সেটির প্রতিটি ক্ষেত্রে কিছু ইতিবাচক বিষয় এসেছে। এ বছরে প্রথমে তাদের দিক থেকে বেশ কিছু সফর হচ্ছে এবং সামনে আমাদের দিক থেকে কিছু সফর হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category