আজ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৪:২০

বার : শুক্রবার

ঋতু : শীতকাল

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় জার্মানির নিন্দা

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় জার্মানির নিন্দা

সুইডেনের রাজধানী স্টকহোমে পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ানোর ঘটনায় সোমবার (২৩ জানুয়ারি) নিন্দা জানিয়েছে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়। এক প্রতিবেদনে জানিয়েছে তুর্কিভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

মন্ত্রণালয়ের মুখপাত্র ক্রিস্টিয়ান ওয়াগনার রাজধানী বার্লিনে সোমবার সংবামাধ্যমকে বলেন, আমরা জার্মানি এমন কর্মের তীব্র নিন্দা জানাচ্ছি। এই কাজটি ছিল অসম্মানজনক। এ ধরনের উস্কানি বিভাজন উস্কে দেওয়ার উদ্দেশ্যে করা হয়…।’

উল্লেখ্য, স্টকহোমে তুরস্কের দূতাবাসের সামনে কোরআন পোড়ানোর কাজটি পরিচালনা করেন ড্যানিশ উগ্র ডানপন্থী রাজনৈতিক দল হার্ড লাইনের নেতা রাসমুস পালুদান। এর আগে গত বছরের এপ্রিলেও পবিত্র রমজান মাসে পালুদানের কোরআন পোড়ানোর ঘোষণাকে কেন্দ্র করে উত্তেজনা তৈরি হয়। সর্বশেষ শনিবার (২১ জানুয়ারি) পুলিশি নিরাপত্তা বেষ্টনীর মধ্যেই সে স্টকহোমে তুরস্কের দূতাবাসের সামনে একটি লাইটার দিয়ে কোরআন শরিফে অগ্নিসংযোগ করে পালুদান।

পবিত্র ধর্মগ্রন্থ কোরআন শরীফ পোড়ানায় আরব ও মুসলিম বিশ্বে নিন্দার ঝড় বইছে। তাৎক্ষণিকভাবে প্রতিবাদ জানিয়ে একে ‘জঘন্য ঘটনা’ অ্যাখ্যা দিয়ে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘আমরা আমাদের পবিত্র গ্রন্থের ওপর জঘন্য হামলার ঘটনায় সবচেয়ে কঠিন ভাষায় নিন্দা জানাই। মত প্রকাশের স্বাধীনতার আড়ালে এই ইসলামবিদ্বেষী কাজের অনুমতি দেওয়া সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।’ এ ঘটনায় সুইডিশ প্রতিরক্ষামন্ত্রীর পূর্বনির্ধারিত আঙ্কারা সফর বাতিল করে এরদোয়ান প্রশাসন।

এদিকে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, রিয়াদ সংলাপ, সহনশীলতা ও সহাবস্থানের মূল্যবোধ প্রচারের আহ্বান জানায় এবং ঘৃণা ও চরমপন্থাকে প্রত্যাখ্যান করে। জর্ডান ও কুয়েতসহ বেশ কয়েকটি আরব দেশ প

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category