আজ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ১০:১১

বার : শনিবার

ঋতু : বসন্তকাল

ইউক্রেন যুদ্ধ ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ করতে পারবো, দাবি ট্রাম্পের

ইউক্রেন যুদ্ধ ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ করতে পারবো, দাবি ট্রাম্পের

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও দাবি করেছেন, ইউক্রেনে চলমান রাশিয়ার যুদ্ধ তিনি ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ করতে পারবেন। তা করবেন তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলে। রাইট সাইড সম্প্রচার নেটওয়ার্ককে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প পুনরায় এই দাবি করেছেন। শুক্রবার মার্কিন সাময়িকী নিউজউইক-এর এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প পুনরায় দাবি করেছেন, জো বাইডেনের বদলে তিনি যদি মার্কিন প্রেসিডেন্ট থাকতেন, তাহলে এই যুদ্ধ শুরু হতো না।

একই সঙ্গে তিনি আবারও দাবি করেছেন, আলোচনার মাধ্যমে ২৪ ঘণ্টার মধ্যেই এই যুদ্ধের অবসান সম্ভব এবং যদি মার্কিন প্রেসিডেন্ট হতেন তাহলে তিনি এমনটি করতেন।

ট্রাম্প বলেছেন, এই যুদ্ধ শুরু হওয়ারই কথা না। কিন্তু তা হচ্ছে। আলোচনায় সমাধান সম্ভব। আমি মনে করি ২৪ ঘণ্টার মধ্যে সমাধান সম্ভব। মার্কিন প্রেসিডেন্টের পক্ষ থেকে এটি করতে হবে। রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে একটি কক্ষে নিয় আসতে হবে। সেখানে উভয় নেতাকে বলার মতো অনেক কিছু আছে। যা আমি এখন প্রকাশ করছি না। এসব কথা তাৎক্ষণিকভাবে যুদ্ধ বন্ধের নিশ্চয়তা দেবে।

ইউক্রেনে চলমান যুদ্ধকে ‘ভয়াবহ’ হিসেবে উল্লেখ করেছেন ট্রাম্প। দাবি করেছেন, সংঘাতে যে হতাহতের কথা বলা হচ্ছে প্রকৃত সংখ্যা এরচেয়ে অনেক বেশি।

প্রায় এক বছর ধরে একাধিকবার ট্রাম্প দাবি করেছেন, তিনি এখনও প্রেসিডেন্ট থাকলে ইউক্রেনে আক্রমণ করতো না রাশিয়া। তার দাবি, পুতিনের সঙ্গে তার সমঝোতা ছিল এবং তার প্রতি রুশ প্রেসিডেন্টের যে শ্রদ্ধা ছিল, বাইডেনের প্রতি তা নেই।

সামাজিক যোগাযোগমাধ্যমেও ট্রাম্প দাবি করে আসছেন, তিনি ২৪ ঘণ্টার মধ্যে যুদ্ধ থামাতে পারবেন। ২৮ জানুয়ারি রিপাবলিকান কমিটির বার্ষিক বৈঠকেও তিনি এই দাবি করেছেন। সেখানে উপস্থিতদের প্রতি তিনি বলেন, আমার ব্যক্তিত্ব আমাদের যুদ্ধ থেকে দূরে রেখেছিল। আমি আগেও আপনাদের বলেছি, রাশিয়ার সঙ্গে এমনটি কখনও হতো না। পুতিন কখনও আক্রমণ করতেন না। এমনকি এখনও আমি ২৪ ঘণ্টার মধ্যে বিষয়টি সমাধান করতে পারি। যা ঘটছে তা ভয়াবহ। এখন শহরগুলো ধূলিসাৎ হচ্ছে।

বুধবার নিজের ট্রুথ সোশাল অ্যাকাউন্টে পোস্ট করা এক ভিডিওতে ট্রাম্প বলেছেন, আমি প্রেসিডেন্ট থাকলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ হতো না। এরপরও এখন যদি আমি প্রেসিডেন্ট থাকতাম, তাহলে সমঝোতার মাধ্যমে এই ভয়াবহ যুদ্ধ ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ করতে পারতাম। সঠিক কথা বলতে হবে, ভুল কথা বললে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category