আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৩:৩৩

বার : বুধবার

ঋতু : গ্রীষ্মকাল

বিজিবির উদ্যোগে ৪৫ বছর পর ১ একর ভু-খণ্ডের বিরোধ মীমাংসা

বিজিবির উদ্যোগে ৪৫ বছর পর ১ একর ভু-খণ্ডের বিরোধ মীমাংসা

দীর্ঘ ৪৫ বছর পর বিরোধপূর্ণ প্রায় ১ একর ভু-খণ্ড নিয়ে ভারতের সঙ্গে বিরোধ নিষ্পন্ন করলো বাংলাদেশ। ১৯৭৭ সাল থেকে ওই বিরোধপূর্ণ জমিটি ভোগ-দখলে বাধা দিয়ে আসছিল ভারত। বুধবার (১২ এপ্রিল) বিরোধ মীমাংসার জন্য নওগাঁর পত্নীতলায় বিজিবি-বিএসএফ বৈঠকে বিরোধপূর্ণ জমির বিভিন্ন কাগজপত্র যাচাই-বাছাই করে জরিপকাজ পরিচালনা করা হয়। সরেজমিনে জরিপকাজ শেষে দেখা যায়, বিরোধপূর্ণ জমিটি বাংলাদেশের ভূ-খণ্ড।

বিজিবি থেকে পাঠানো এক বিজ্ঞপিতে জানানো হয়, এ ব্যাপারে বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার আশ্বস্ত করেন, জরিপকাজের ফলাফল খুব দ্রুত চিঠির মাধ্যমে বাংলাদেশকে জানানো হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নওগাঁ জেলার ধামইরহাট উপজেলায় বাংলাদেশের অভ্যন্তরে রামচন্দ্রপুর এলাকায় প্রায় ১ একর জমি ১৯৭৭ সাল থেকে প্রতিবেশী রাষ্ট্র ভারত ভোগ-দখলে বাধা দিয়ে আসছিল। বিভিন্ন সময়ে বাংলাদেশের স্থানীয় কৃষকেরা চাষাবাদের চেষ্টা করলে বিএসএফ সবসময়ই বাধা দিচ্ছিলো।

এ পরিস্থিতিতে বিজিবি’র পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) এর উদ্যোগে আয়োজিত বুধবারের পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে দীর্ঘ ৪৫ বছরের বিরোধপূর্ণ প্রায় ১ একর জমির মালিকানা ফেরত পেল বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category