আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : সন্ধ্যা ৬:০২

বার : রবিবার

ঋতু : গ্রীষ্মকাল

মুক্তিযুদ্ধের ফুটেজ সংগ্রহে নেদারল্যান্ডসের রেডঅরেঞ্জের সঙ্গে চুক্তি

মুক্তিযুদ্ধের ফুটেজ সংগ্রহে নেদারল্যান্ডসের রেডঅরেঞ্জের সঙ্গে চুক্তি

দেশি-বিদেশি উৎস থেকে মুক্তিযুদ্ধের ফুটেজ সংগ্রহ প্রকল্পের আওতায় ডাচ সংস্থা রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন্সের সাথে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

সোমবার (১৭ এপ্রিল) নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে বাংলাদেশ দূতাবাসে চুক্তিটি সই হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন ‘দেশি ও বিদেশি উৎস থেকে মুক্তিযুদ্ধের অডিও-ভিজ্যুয়াল দলিল সংগ্রহ ও সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পে’র আওতায় প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল ও রেড অরেঞ্জের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যাডভাইজার রুটগার-জ্যান শোয়েন এতে সই করেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং হেগে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ এ সময় উপস্থিত ছিলেন।

তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, সারাবিশ্ব থেকে মূল্যবান ফুটেজ সংগ্রহ আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসকে সমৃদ্ধ করবে। তিনি বলেন, ‘১৯৭৫ সালের পর আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে। কিন্তু তারা জানতো না যে, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিশ্বের বিভিন্ন আর্কাইভেও সংরক্ষিত আছে, রেডঅরেঞ্জ তার মধ্যে অন্যতম। তাদের কাছ থেকে পাওয়া ফুটেজ আমাদের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস এবং বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাম ও আত্মত্যাগের নজির সংরক্ষণে সহায়ক হবে।’

রেড অরেঞ্জের রুটগার-জ্যান শোয়েন বলেন,  ‘এই সমঝোতার মাধ্যমে রেডঅরেঞ্জ বাংলাদেশ ফিল্ম আর্কাইভকে বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত আর্কাইভ থেকে মুক্তিযুদ্ধের ফুটেজ সংগ্রহে সহায়তা করবে। রেডঅরেঞ্জের জন্য এটা সম্মানের বিষয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category