আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৫:৪২

বার : রবিবার

ঋতু : গ্রীষ্মকাল

সতর্ক থেকে আন্দোলন জোরদার করতে হবে: মান্নার সঙ্গে বৈঠকে খালেদা জিয়া

সতর্ক থেকে আন্দোলন জোরদার করতে হবে: মান্নার সঙ্গে বৈঠকে খালেদা জিয়া

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদেশ সফর ভালো হয়নি; ষড়যন্ত্র করে নেতাদের বিপথগামী করার চেষ্টা করবে সরকার; এক্ষেত্রে সজাগ থাকতে হবে; সতর্ক থাকতে হবে; সরকারের কোনও ফাঁদে পা না দিয়ে আন্দোলন জোরদার করতে হবে।

সোমবার (৮ মে) রাত সোয়া দশটার দিকে বিএনপির চেয়ারপারসনকে উদ্ধৃত করে  এসব কথা বলেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। এদিন রাতে বেগম জিয়ার সঙ্গে সাক্ষাৎ করে এসে   বলেন মান্না। সোমবার রাত সাড়ে ৮টার দিকে গুলশান-২-এ চেয়ারপারসনের বাসভবন ফিরোজায় যান তিনি। সেখানে প্রায় একঘণ্টা বেগম জিয়ার সঙ্গে কথা বলেন তিনি।

খালেদা জিয়ার সঙ্গে কী কথা হয়েছে, এমন প্রশ্নে মান্না বলেন, ‘কী বিষয় নিয়ে কথা হয়েছে, তা তো বলা যাবে না। তিনি তো হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন। তাকে দেখে ভালো মনে হয়েছে আমার। ম্যাডামও কথায় কথায় জানান, তার শরীর পুরোপুরি সুস্থ হতে বিদেশে চিকিৎসার প্রয়োজন ছিল। কিন্তু এই সরকারের বাধায় তা হচ্ছে না।’

‘বেগম জিয়া রাজনীতি নিয়ে চিন্তিত’ উল্লেখ করেন মান্না বলেন, ‘ম্যাডাম তো সক্রিয় রাজনীতিতে নেই, কিন্তু তিনি দেশের রাজনীতি নিয়ে চিন্তিত। দেশ অন্ধকারের দিকে চলে গেছে। নৈতিক অবস্থা ধ্বংসের হাত থেকে দেশকে রক্ষা করতে সবাই মিলে চেষ্টা করতে বলেছেন।’

বিএনপি ও নাগরিক ঐক্যের সূত্রগুলো বলছে, খালেদা জিয়ার সঙ্গে মাহমুদুর রহমান মান্নার সাক্ষাতের কারণ এখনও জানা যায়নি। আন্দোলনরত নেতাদের মধ্যে মান্না-ই কেন গিয়েছেন, এই প্রশ্নের জবাব মেলেনি সোমবার রাতে।

বিএনপির চেয়ারপারসন কার্যালয়ের প্রভাবশালী একটি সূত্র বলছে, হতে পারে অভিভাবক হিসেবে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন গণতন্ত্র মঞ্চের নেতা মান্না।

বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ঠ সূত্র জানায়, বেগম জিয়া বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচনে অংশগ্রহণ না করার পরামর্শ দিয়েছেন। প্রয়োজনে মানুষকে একতরফা ভোট প্রত্যাখ্যান করার আহ্বান জানাতেও বলেছেন তিনি। এমনকি যদি বিএনপিকে বাদ রেখে জোর করে নির্বাচন করে, সেক্ষেত্রে তা বয়কটের পরামর্শ দিয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

আন্দোলনের সময়সীমা নিয়ে তাড়াহুড়ো না করতেও বেগম জিয়া মত দিয়েছেন উল্লেখ করে একাধিক সূত্র জানায়, বেগম জিয়া বিএনপি ও বিরোধী দলগুলোর আন্দোলনের ফলাফল দেখে যেতে পারবেন কিনা, কবে নাগাদ আন্দোলন সফল হবে—এসব বিষয় নিয়েও নিজের মনোভাব ব্যক্ত করেন।

যদিও এ প্রসঙ্গে মাহমুদুর রহমান মান্নাকে প্রশ্ন করা হলে তিনি কোনও জবাব দেননি। তার ভাষ্য, ম্যাডাম আন্দোলনকে যত্ন সহকারে গড়ে তোলার পরামর্শ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category