আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৩:১২

বার : বুধবার

ঋতু : গ্রীষ্মকাল

‘কোরবানির শিক্ষায় মানবকল্যাণে উৎসর্গ হোক জীবনের লক্ষ্য’

ঈদের শুভেচ্ছায় মির্জা ফখরুল

‘কোরবানির শিক্ষায় মানবকল্যাণে উৎসর্গ হোক জীবনের লক্ষ্য’

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কোরবানির মহিমান্বিত শিক্ষাকে বুকে ধারণ করে মানবকল্যাণে নিজেকে উৎসর্গ করা আমাদের লক্ষ্য হওয়া উচিত।

মঙ্গলবার (২৭ জুন) গণমাধ্যমে পাঠানো ঈদের শুভেচ্ছা বার্তায় তিনি এ কথা বলেন।

বিবৃতিতে বাংলাদেশসহ বিশ্বের সব মুসলমানকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব।

তিনি উল্লেখ করেন, আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকারে উদ্বুদ্ধ হওয়াই কোরবানির মর্মবাণী। পশু কোরবানির পাশাপাশি মনের সব পঙ্কিলতা ও অশুভ ভাবনাকে পরিহার করে সহজ, সরল, অনাড়ম্বর জীবন-যাপনের মাধ্যমে স্রষ্টার সন্তুষ্টি অর্জনে ব্রতি হওয়াই আমাদের কর্তব্য।

তিনি বলেন, ‘দেশ এখন এক চরম দুঃসময় অতিবাহিত করছে। স্বেচ্ছাচারী শাসনের কবলে জনগণ অধিকারহীন ও বাকরুদ্ধ। অগণতান্ত্রিক শক্তির দানবীয় উত্থানে রাষ্ট্র ও সমাজে ভয় ও আতঙ্ক আধিপত্য বিস্তার করে আছে।’

ফখরুলের অভিযোগ, বর্তমান সরকার নিজেদের ব্যর্থতা ঢাকতে নানা ধরনের প্রহসন ও নাটক প্রদর্শন করছে। দেশের মানুষ বর্তমান দুঃসহ অবস্থা থেকে পরিবর্তন চায়।

শুভেচ্ছা বার্তায় বিএনপি মহাসচিব উল্লেখ করেন, যেকোনও উৎসব বিশেষ সম্প্রদায়ের জন্য নয়, উৎসবের রয়েছে একটি সর্বজনীন বৈশিষ্ট্য। উৎসব মানবজাতির এমন এক সাগর তীর, যেখানে ধর্ম বর্ণ জাতি নির্বিশেষে সবাই শামিল হতে পারে। তাই স্বার্থ চিন্তা পরিহার করে মানবকল্যাণ এবং সমাজে শান্তি, ন্যায়, সুবিচার ও সোহার্দ্য প্রতিষ্ঠায় আমাদেরকে সচেষ্ট হতে হবে।

তিনি বলেন, ‘আসুন, আমরা অঙ্গীকার করি— কায়েমী স্বার্থকে এড়িয়ে ঈদুল আজহার এই উৎসাহ, আনন্দ, ত্যাগ, ও উৎসবের দিনে অসহায় ও নিরন্ন মানুষের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category