আজ ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৮:৪২

বার : রবিবার

ঋতু : বর্ষাকাল

জাতীয় নির্বাচনের সময় জানালেন সিইসি

জাতীয় নির্বাচনের সময় জানালেন সিইসি

আগামী অক্টোবর মাসের শেষ সপ্তাহে অথবা নভেম্বরের শুরুতে  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ডিসেম্বরের শেষের দিকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথাও জানান তিনি।

তিনি বলেন, ‘ভোট ডিসেম্বরের শেষ সপ্তাহের আগে সম্ভব না। এটা তো আমাদের প্ল্যানে (রোডম্যাপে) বলে দেওয়া আছে। ডিসেম্বরের শেষ সপ্তাহ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহ; ওই জিনিসটাই গুরুত্বপূর্ণ। তফসিল আজ করলাম, না কাল করলাম সেটা গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে নির্বাচনটা কবে হবে।’

সিইসি জানান, তফসিল কবে হতে পারে সেটা কমিশন সভা করে সিদ্ধান্ত হবে। সেটা নভেম্বরের প্রথম সপ্তাহেও হতে পারে। সাধারণত ৫০-৬০ দিন আগে তফসিল হয়।

এর আগে যুক্তরাষ্ট্র, চীনসহ চার দেশের নির্বাচন পর্যবেক্ষকদের একটি প্রতিনিধি দলের সঙ্গে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের টেনেট ফাইন্যান্স ইন্টারন্যাশনাল গ্রুপের প্রতিষ্ঠাতা টেরি এল ইসলে বলেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে তত্ত্বাবধায়ক সরকারের দাবি অসাংবিধানিক ও বেআইনি। তত্ত্বাবধায়ক সরকার বাংলাদেশের সংবিধান সমর্থন করে না। আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের সদস্য হিসেবে আমি মনে করি, এ সরকারের অধীনে কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে পারবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category