আজ ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : সন্ধ্যা ৬:০৯

বার : বৃহস্পতিবার

ঋতু : বর্ষাকাল

আমরা কেবল অবাধ-সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচনের ব্যাপারে আগ্রহী: মার্কিন রা…

আমরা কেবল অবাধ-সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচনের ব্যাপারে আগ্রহী: মার্কিন রাষ্ট্রদূত

 আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি পিটার হাস

আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি পিটার হাস

নিজস্ব প্রতিনিধি

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, কেবলমাত্র অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ এবং সহিংসতামুক্ত নির্বাচনের ব্যাপারে আগ্রহী যুক্তরাষ্ট্র। তিনি আরো বলেন,যুক্তরাষ্ট্র কোনো নির্দিষ্ট একটি দল নয়, গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে। গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশের জনগণ ভোট দিয়ে পছন্দের ব্যক্তিদের নির্বাচিত সরকার গঠন করতে পারে সেটাই প্রত্যাশা করে দেশটি।

বৃহস্পতিবার (৩রা আগস্ট) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দলটির শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

পিটার হাস বলেন, ‘যুক্তরাষ্ট্রের নীতি অনুযায়ী, আমরা অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন সমর্থন করি। যেখানে কোনো পক্ষ থেকে সহিংসতা হবে না। আমরা বিশ্বাস করি, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে প্রত্যেকের ভূমিকা আছে। সরকার, গণমাধ্যম, রাজনৈতিক দল, বিচার বিভাগ, সুশীল সমাজ, নিরাপত্তা বাহিনী, প্রত্যেককে তার অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে।’

তিনি বলেন, ‘কোনো নির্দিষ্ট একটি দলকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না। আমরা গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করি, যেটি বাংলাদেশের জনগণকে আগামী সরকার নির্বাচনের সুযোগ করে দেবে।’

আওয়ামী লীগ বলছে, নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে এবং সরকার নির্বাচন কমিশনকে সহযোগীতা করবে। অন্যদিকে বিএনপি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবিতে আন্দোলন করছে; এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবস্থান কী জানতে চাইলে পিটার বলেন, ‘এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোনো অবস্থান নেই। এটি রাজনৈতিক দলের ব্যাপার। আমরা কেবলমাত্র অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ এবং সহিংসতামুক্ত নির্বাচনের ব্যাপারে আগ্রহী।’

রাজনৈতিক দলগুলোর সঙ্গে নিয়মিত বৈঠকের অংশ হিসেবে আওয়ামী লীগের কার্যালয়ে আজকের এই বৈঠক বলে জানান এই মার্কিন রাষ্ট্রদূত।

আগামী জাতীয় নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য বিভিন্ন রাজনৈতিক দলকে আহ্বান জানিয়েছে মার্কিন প্রশাসন। এরই অংশ হিসেবে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করছেন মার্কিন রাষ্ট্রদূত।

এর আগে সকাল সোয়া ১১টার দিকে বৈঠক শুরু হয়। এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে দলের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহম্মেদ, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের সকাল সাড়ে ১০টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে পৌঁছান। মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আসেন সকাল ১১টা ১০ মিনিটে মিনিটে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category