আজ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ১১:২৭

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

অবশেষে ফোবানা থেকে ২ টি সংগঠনকে অব্যাহতি দেয়া হয়েছে

অবশেষে ফোবানা থেকে ২ টি সংগঠনকে অব্যাহতি দেয়া হয়েছে ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) একটি সামাজিক ও সাংস্কৃতিক ফেডারেশন এবং উত্তর আমেরিকার অধিকাংশ বাংলাদেশী সংগঠন এর একটি সমন্বিত প্লাটফ্রম | জন্মলগ্ন থেকেই প্রাতিষ্ঠানিক রূপ নিয়েই গত ৩৬ বছর ধরেই এগিয়ে চলছে এই সংগঠন এর কার্যকম |
এই ফেডারেশনটি একটি পরিপূর্ণ গনতান্ত্রিক মডেলের পূর্ণাঙ্গ রূপ, প্রতিবছর ভোটারদের সরাসরি ভোটের মাধ্যমে নেতৃত্বর পরিবর্তন হয়ে থাকে এবং ফোবানার কনভেশনের শেষ দিনে এজিএমের মাধ্যমে এই নির্বাচন সম্পন্ন হয়ে থাকে। যারা নির্বাচিত হয়ে থাকেন, তাঁরা তাঁদের কার্যক্রম পরিচালনা করতে থাকেন সামাজিক ও সাংস্কৃতিক ভাবে সংগঠনকে এগিয়ে নেয়ার জন্য এবং যারা ভোটে হেরে যান তাদের অনেকেই ফোবানার বিরুদ্ধে অপপ্রচার করেন এবং নানা  অনৈতিক কর্মকাণ্ডে নানা সময় অনেকে ফোবানার ভাবমুর্তি নষ্ট করেছেন ।
অনেক সময় অনেককে ফোবানা থেকে বহিঃষ্কার করা হয়েছে কারণ মুল ফোবানা কোন অনৈতিক কর্মকাণ্ড কে প্রশ্রয় দেয় না। এই ধারাবাহিকতায় এবারও দুটো সংগঠনকে ফোবানা নির্বাহী কমিটি থেকে একটি প্রেস রিলিজ দিয়ে দুটো সংগঠনকে বের করে দেয়ার ঘোষনা দিয়েছেন গত সপ্তাহে।
যুক্তরাষ্ট্রে আসন্ন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনকে কেন্দ্র করে নির্বাহী কমিটি গঠনতন্ত্র বিরোধী ও ফোবানার ক্ষতিকর কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে টেক্সাসের দুটি সংগঠনকে বহিষ্কার করা হয়েছে।
গত রোববার (৬ আগষ্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন ফোবানা চেয়ারম্যান ড আহসান চৌধুরী (হিরো) এবং নির্বাহী সম্পাদক নাহিদুল খান (সাহেল) সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ১৯৮৭ সালে সূচনালগ্ন ও প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ফোবানা বহুবার আক্রমণের শিকার হয়েছে এবং ভবিষ্যতেও হবে এ বিষয়ে আমাদের কোন সন্দেহ নেই, ক্রমাগত আঘাতের জন্য ফোবানার অগ্রগতি আশানুরুপ হয়নি তবে থেমেও থাকেনি।
যেকোনো সুন্দর ও মহৎ সৃষ্টিকে ধংস করার প্রচেষ্টা ছিল, আছে এবং থাকবে।গত অনেক বছর থেকে বিভিন্ন ব্যাক্তি ও গোষ্ঠী ফোবানাকে ব্যক্তিস্বার্থে এবং সামাজিক ও রাজনৈতিকভাবে প্রতিষ্ঠিত হওয়ার সিড়ি হিসেবে ব্যাবহার করতে চেয়েছে কেউ পেরেছে কেউবা পারেনি। গত ২৪ জুলাই ২০২৩ তারিখে ফোবানার নির্বাহী কমিটি গঠনতন্ত্র বিরোধী ও ফোবানার জন্য ক্ষতিকর কর্মকাণ্ডে লিপ্ত থাকার কারণে দুটি সংগঠনকে বহিষ্কার করে। সংগঠন দুটি যথাক্রমে: বাংলাদেশ আমেরিক উমেন অ্যাসোসিয়েশন অব টেক্সাস ও ইউনাইটেড বাংলাদেশ আমেরিকান কমিউনিটি অব টেক্সাস।
বহিষ্কার হবার পর তারা ফোবানার বিরুদ্ধে অপপ্রচার শুরু করেছে বলে তারা উল্লেখ করেন ফোবানার কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে উত্তর আমেরিকার সকল প্রবাসী বাংলাদেশি ও ফোবানা সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করে বিশ্বের সর্ববৃহৎ প্রবাসী বাংলাদেশি সংগঠন ফোবানা ও তার কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ সম্পর্কে যেকোন প্রকার অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। ফোবানার মূলধারার অগ্রগতি বজায় রাখতে বদ্ধপরিকর ফোবানা কর্তৃপক্ষ।
অতীতে ও সমসাময়িক সময়ে ‘ফোবানা’ নামধারণ করে বিভিন্ন সংগঠনের উদয় ও অস্ত হয়েছে কিন্তু মূল ফোবানা সবসময়ই অটুট থেকেছে এবং থাকবে। ফোবানাকে প্রযুক্তিগতভাবে একুশ শতকের উপযোগী করে ও বিশ্বব্যাপি এর কর্মকান্ডের প্রসার ঘটাতে ফোবানার কেন্দ্রীয় কমিটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
কোন অসৎ-গোষ্ঠি যেন জনসমাজে বিভ্রান্তির সৃষ্টি করে তাদের হীন প্রচেষ্টা সফল করতে না পারে সে বিষয়ে পত্র-পত্রিকায় সতর্কীমূলক সংবাদ ও সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকেন ফোবানা।এবছর সেপ্টেম্বর ১,২ ও ৩ তারিখে ডালাস শহরে এবং ২০২৪ সালে ওয়াশিংটন ডিসি শহরে ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে।
সবাইকে এই প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায় অংগ্রহনের আমন্ত্রণ জানিয়েছেন ফোবানা কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category