আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ২:২৪

বার : বুধবার

ঋতু : গ্রীষ্মকাল

শেখ হাসিনার দু:শাসনের ৫৩৯২ দিন মেগা প্রকল্পে মেগা দুর্নীতির মাসুল দিচ্ছে দেশের মানুষ

শেখ হাসিনার দু:শাসনের ৫৩৯২ দিন

মেগা প্রকল্পে মেগা দুর্নীতির মাসুল দিচ্ছে দেশের মানুষ


শেখ হাসিনার দু:শাসনের ৫৩৯২ দিন

শেখ হাসিনার দু:শাসনের ৫৩৯২ দিন

নিজস্ব প্রতিনিধি

দেশের মেগা প্রজেক্টগুলোতে মেগা দুর্নীতির মাসুল দিতে হচ্ছে জনগণকে। মেগাপ্রজেক্টগুলো থেকে সাধারণ মানুষ তেমন সুফল পাচ্ছে না। বরং তারা এসব প্রকল্পের চাপে পিষ্ট হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, সরকারি মহলের পক্ষ থেকে মেগা প্রকল্পগুলোর সফলতার চিত্র যতটা ফলাও করে প্রচার করতে দেখা যায়, সাধারণ মানুষের মহাদূর্ভোগের সামান্য উপলব্ধিও প্রকাশ পেতে দেখা যায় না। বরং লোকসানের অজুহাতে দফায় দফায় বৃদ্ধি করা হচ্ছে জ্বালানি তেল, বিদ্যুৎ ও গ্যাসের দাম। আগস্টে জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণ বাড়ানো হয়েছে, ডিসেম্বরে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে, যা ভোক্তা পর্যায়ে ১২ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। এরপর বাড়ানো হয়েছে গ্যাসের দাম। এক মাস যেতে না যেতে বিদ্যুতের দাম আরেক দফা বাড়ানো হয়েছে। ফের বিদ্যুতের দাম বাড়ানোর সম্ভাবনার বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রীর বক্তব্য হলো, ‘জ্বালানি তেল চালিত বিদ্যুৎকেন্দ্র থেকে সরে আসতে চায় সরকার। বিশেষ করে ডিজেলচালিত সব বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেওয়া হবে। এতে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে গ্যাসের সরবরাহ বাড়াতে হবে। শিল্পেও বাড়তি গ্যাসের দরকার। এ কারণে আমদানি বাড়াতে গ্যাসের দাম বাড়ানো হয়েছে। এখন বিদ্যুতের দাম কিছুটা সমন্বয় করার প্রয়োজনে প্রতিনিয়ত দাম সমন্বয় করা হবে।’

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্র বলছে, গত ডিসেম্বর পর্যন্ত ফাস্ট ট্র্যাকভুক্ত ৮টি মেগা প্রকল্পের গড় অগ্রগতি হয়েছে ৭৬ দশমিক ৮৫ শতাংশ। উল্লেখিত প্রকল্পগুলোতে ব্যয় হয়েছে ১ লাখ ৮৭ হাজার ২৯৩ কোটি টাকা। তবে প্রকল্পগুলোর বাস্তবায়ন করতে মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৬ হাজার ২৬৮ কোটি ৯২ লাখ টাকা। অগ্রাধিকার পাওয়া ৮টি মেগা প্রকল্প হলো- পদ্মা সেতু, মেট্রোরেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, রামপাল বিদ্যুৎ প্রকল্প, মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প, পায়রা গভীর সমুদ্রবন্দর, পদ্মা সেতুতে রেল সংযোগ এবং দোহাজারী-রামু-কক্সবাজার-ঘুমধুম (মিয়ানমারের কাছে) পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্প। অনেক প্রকল্পই পূর্ণাঙ্গ বাস্তবায়নের আগেই উদ্বোধন করা হয়। কিছু কিছু কাজ বাকি থেকে যায়। যেমন-পদ্মা সেতুর উদ্বোধন হয়েছে গেল বছরের ২৫ জুন। সেতুর উপর দিয়ে যানবাহন চলাচলও করছে নির্বিঘ্নে। কিন্তু প্রকল্পটির নদীশাসনসহ আনুষঙ্গিক কিছু কাজ এখনো চলমান।

এসব প্রকল্পে বিদেশে থেকে আনা ঋণের চাপে পড়ছে দেশের মানুষ। আওয়ামী লীগের লুটেরারা অর্থনৈতিকভাবে ফুলে উঠলেও দেশের মানুষকেই গুণতে হচ্ছে বৈদেশিক ঋণের মাসুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category