আজ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ১১:০৬

বার : শনিবার

ঋতু : বসন্তকাল

পররাষ্ট্র সচিব ও আমেরিকান রাষ্ট্রদূতের বৈঠক নিয়ে নানা রহস্য

পররাষ্ট্র সচিব ও আমেরিকান রাষ্ট্রদূতের বৈঠক নিয়ে নানা রহস্য


রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মোমেন ও আমেরিকার রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠক

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মোমেন ও আমেরিকার রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠক

নিজস্ব প্রতিনিধি

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও আমেরিকার রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠকে কি নিয়ে আলোচনা হয়েছে কোন পক্ষই এ নিয়ে মুখ খোলেননি। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ঢাকায় অবস্থানরত ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান, উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদ উল আলম উপস্থিত ছিলেন। বৈঠকটি ঘন্টাব্যাপি স্থায়ী হয়। বৈঠক শেষে উভয় পক্ষ সাংবাদিকদের এড়িয়ে গেছেন। বৈঠক গুরুত্বপূর্ণ কি আলোচনা হয়েছে, যাতে সাংবাদিকদের এড়িয়ে যেতে হল উভয়পক্ষকে এনিয়ে চলছে নানা জল্পনা কল্পনা।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে শ্রম ইস্যুতে তাদের নীতি জোরদার করার ঘোষণা দিয়েছে। ওই নীতি ঘোষণার দিনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন বাংলাদেশের গার্মেন্টস অধিকার নিয়ে কাজ করা নেত্রী কল্পনা আক্তারের জেল-জুলুমের প্রসঙ্গ টেনেছেন। প্রেসিডেন্ট বাইডেনের ওই মেমোরেন্ডাম বলে বাংলাদেশকে টার্গেট করা হতে পারে এমন আশঙ্কা ব্যক্ত করে ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস এরই মধ্যে সরকারকে এ ব্যাপারে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে। গণতন্ত্র, মানবাধিকার ও নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার জন্য আগেই ভিসানীতি ঘোষণা করেছে ওয়াশিংটন। সেই নীতি কার্যকরও হচ্ছে।

ধারণা করা হচ্ছে সমসাময়িক বিষয়াদি নিয়েই হয়তো এই বৈঠক হয়েছে। সঙ্গত কারণেই সেখানে, রাজনীতি, শ্রমনীতি, নির্বাচন প্রসঙ্গ আসবে।

পূর্বনির্ধারিত ১০ দিনের ছুটি কাটিয়ে সোমবার ঢাকায় ফিরেছেন পিটার হাস। এর আগে গত ১৬ই নভেম্বর তিনি শ্রীলংকান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছাড়েন। রাষ্ট্রদূত ও কূটনীতিকদের তাদের কর্মস্থল থেকে নিজ দেশে বা অন্যত্র ছুটিতে যাওয়া স্বাভাবিক নিয়ম হলেও রাষ্ট্রদূত পিটার হাসের সফরটি বেশ আলোচিত হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category