আজ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ১১:০২

বার : শনিবার

ঋতু : বসন্তকাল

নির্বাচন নিয়ে বিএনপি নেতাদের সাথে ই-ইউ প্রতিনিধিদের বৈঠক

নির্বাচন নিয়ে বিএনপি নেতাদের সাথে ই-ইউ প্রতিনিধিদের বৈঠক


বিএনপি’র কেন্দ্রীয় নেতাদের সাথে ইইউ প্রতিনিধি দলের অনলাইন বৈঠক

বিএনপি’র কেন্দ্রীয় নেতাদের সাথে ইইউ প্রতিনিধি দলের অনলাইন বৈঠক

নিজস্ব প্রতিবেদন

ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন বিশেষজ্ঞ প্রতিনিধি দল বিএনপি’র বিভিন্ন পর্যায়ের নেতাদের সাথে বৈঠক করেছেন। বুধবার (২৭ ডিসেম্বর) প্রতিনিধি দলটি বিএনপি’র কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত একটি গ্রুপের সাথে অনলাইনে বৈঠক করেছে। পাশাপাশি সিলেটের স্থানীয় বিএনপি নেতাদের সাথে বৈঠক করেন। এসব বৈঠকে বর্তমান নির্বাচনী পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

বৈঠক সূত্র গুলো জানায়, সরকার একটি একতরফা পাতানো নির্বাচনী খেলায় নেমেছে, ইইউ প্রতিনিধি দলকে সেটা বোঝানোর চেষ্টা করেন বিএনপি’র নেতৃবৃন্দ।

বুধবার অনুষ্ঠিত ভার্চ্যুয়াল বৈঠক বিএনপির ছয় সদস্যের মধ্যে উপস্থিত ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খান, দলের চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ইসমাইল জবিউল্লাহ, মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান। ইইউ প্রতিনিধিদলে ছিলেন রেবেকা কক্স ও শার্লোট সুয়েবেস। বেলা তিনটা থেকে বৈঠক শুরু হয়ে চারটার পর শেষ হয়।

তবে বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, ইইউ নির্বাচন বিশেষজ্ঞদের তথ্য-প্রমাণ দিয়ে দেখানো হয়েছে ৭ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচন সাজানো ও পাতানো। যাকেই ভোট দেওয়া হবে, তিনি হয় নৌকার প্রার্থী, না হয় ডামি প্রার্থী, না হয় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। আর বিরোধী দল হিসেবে যাদের দেখানো হচ্ছে, তারা কীভাবে সরকারের সঙ্গে আসন ভাগাভাগির নির্বাচন করছেন। এ ছাড়া এই পাতানো নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টরা কে কী ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, সেটিও তুলে ধরা হয়েছে।

বিএনপির প্রতিনিধিদলের প্রধান স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান গণমাধ্যমকে বলেন, ‘আমরা যতটুকু বুঝেছি, ওনারা নির্বাচন পরিস্থিতির বিষয়ে একটি প্রতিবেদন দেবেন। সেটার তথ্য সংগ্রহ করছেন তাঁরা। আমরা বাস্তবতাটা তুলে ধরেছি, এটা কোনো নির্বাচন নয়, নাটক হচ্ছে।’

এই বৈঠকের আগে বেলা ১২টায় সিলেটের স্থানীয় বিএনপি নেতাদের সাথে বৈঠক করেন ইইউ প্রতিনিধি দলের সদস্যরা। বৈঠকে সিলেটের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার আবদুল মুক্তাদির, সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী অংশ নেন।

এ ছাড়া গত ১৯ ডিসেম্বর চট্টগ্রাম বিভাগ বিএনপির একটি প্রতিনিধিদলের সঙ্গেও তাঁরা ভার্চ্যুয়াল বৈঠক করেন। ওই বৈঠকে চট্টগ্রাম মহানগর উত্তর বিএনপির সভাপতি গোলাম আকবর খন্দকার, দক্ষিণের আহ্বায়ক শাহাদাত হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান ও বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য মীর মোহাম্মদ হেলাল উদ্দিন অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category