আজ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৯:২৩

বার : শনিবার

ঋতু : বসন্তকাল

নির্বাচন বর্জনকারী রাজনৈতিক জোট ও দলের শীর্ষ নেতাদের সাথে তারেক রহমানের ধারাবাহিক বৈঠক

নির্বাচন বর্জনকারী রাজনৈতিক জোট ও দলের শীর্ষ নেতাদের সাথে তারেক রহমানের ধারাবাহিক বৈঠক


তারেক রহমান : ফাইল ছবি

তারেক রহমান : ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন বর্জনকারী রাজনৈতিক দল গুলোর শীর্ষ নেতাদের সাথে ধারাবাহিক বৈঠক করছেন লন্ডনে নির্বাসিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মঙ্গলবার (৯ জানুয়ারি) ভার্চ্যুয়ালি তিনি এই বৈঠক শুরু করেছেন। প্রথমদিন তিনি বেশ কয়েকটি রাজনৈতিক দল জোটের সাথে ধারাবাহিক বৈঠক করেন। প্রথম দিন বৈঠকে মিলিত হওয়ার রাজনৈতিক জোট ও দলের মধ্যে রয়েছে, সমমনা ১২ দলীয় জোট, সমমনা জোট ও এলডিপি।

বাংলাদেশ সময় বিকালে গুলশানস্থ চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে প্রথমে ১২ দলীয় জোটের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সমমনা জোট ও এলডিপির সঙ্গে ভার্চ্যুয়ালি বৈঠক করেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান। লন্ডন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে জোট নেতাদের সঙ্গে কথা বলেন তিনি। এ ছাড়াও ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন ভারতে আটকেপড়া বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদ।

সর্বশেষ এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন তারেক রহমান সহ বিএনপির সিনিয়র নেতারা।

এসময় দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, এবং সেলিমা রহমান গুলশান কার্যালয়ের বৈঠকে উপস্থিত ছিলেন। নির্বাচন বর্জন করে রাজপথে আন্দোলনে থাকা সমমনা বাকি দলগুলোর সঙ্গেও ধারাবাহিকভাবে বৈঠক করবে বিএনপি।

বৈঠক সূত্র জানায়, সরকারের প্রলোভনে গা না ভাসিয়ে রাজপথে অব্যাহত আন্দোলন সংগ্রামে বলিষ্ঠ ভূমিকা রাখায় এবং একতরফা নির্বাচনে অংশ না নেয়ায় জোট নেতাদের ধন্যবাদ জানান তারেক রহমান। ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে বিজয় না হওয়া পর্যন্ত ঐক্যবদ্ধভাবে আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বৈঠকের একাধিক সূত্র জানিয়েছে, সমমনা জোটের এক শীর্ষ নেতা নির্বাচন বর্জন করা সব দলগুলোকে এক মঞ্চে নিয়ে আন্দোলন করার প্রস্তাব দেন। একইসঙ্গে আন্দোলন পরিচালনার জন্য লিয়াজোঁ কমিটি করার পরামর্শ দেন।

বাংলাদেশ এলডিপি’র মহাসচিব শাহাদাৎ হোসেন সেলিম গণমাধ্যমকে বলেন, ৪০ মিনিটের মতো আমাদের বৈঠক হয়েছে। শরিক দলগুলোকে ঐক্যবদ্ধ থেকে সরকারবিরোধী আন্দোলন আরও জোরদারের তাগিদ দিয়েছেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ জানান, আমাদের সমমনা জোটের ১০টি দলের নেতাদের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক হয়েছে। রাজপথে ঐক্য ধরে রাখার পাশাপাশি আন্দোলন আরও বেগবান করার পরামর্শ দিয়েছেন বিএনপি’র শীর্ষ নেতৃত্ব।

বৈঠকে ১২ দলীয় জোটের পক্ষে বক্তব্য রাখেন, জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান ১২ দলীয় জোটের প্রধান মোস্তফা জামাল হায়দার, বাংলাদেশ এলডিপি’র মহাসচিব ও ১২ দলীয় জোটের মুখপাত্র শাহাদাৎ হোসেন সেলিম, জাতীয় গণতান্ত্রিক পার্টি জাগপার সহ-সভাপতি ও ১২ দলীয় জোটের প্রধান সমন্বয়ক রাশেদ প্রধান, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম। এ ছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় দলের ভাইস চেয়ারম্যান শামসুল আহাদ, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান লায়ন মো. ফারুক রহমান, বাংলাদেশ কল্যাণ পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. শামসুদ্দীন পারভেজ, ইসলামী ঐক্যজোটের মহাসচিব মাওলানা আব্দুল করিম, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য নওয়াব আলী খান আব্বাস, বাংলাদেশ এলডিপি’র অতিরিক্ত মহাসচিব তমিজ উদ্দিন টিটু, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহকারী মহাসচিব মাওলানা মুফতি রশিদ বিন ওয়াক্কাস, জাগপার সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন প্রমুখ।

এদিকে সন্ধ্যা সাড়ে ৫টা থেকে সোয়া ৭টা পর্যন্ত সমমনা জোটের ১০টি দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। সমমনা জোটের পক্ষে জোটের আহ্বায়ক ও এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, এনপিপি মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, বিকল্পধারার নুরুল আমীন বেপারী, গণদলের এটিএম গোলাম মাওলা চৌধুরী, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান এম এন শাওন সাদেকী, জাগপা সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান, এনডিপি মহাসচিব কারী মো. আবু তাহের প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category