আজ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ১১:১৪

বার : শনিবার

ঋতু : বসন্তকাল

পরবর্তী কর্মসূচির সন্ধানে আছে বিএনপি

পরবর্তী কর্মসূচির সন্ধানে আছে বিএনপি


আন্দোলন কর্মসূচি কি হবে সেটার সন্ধানে রয়েছে বিএনপি

আন্দোলন কর্মসূচি কি হবে সেটার সন্ধানে রয়েছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

আন্দোলন কর্মসূচি কি হবে সেটার সন্ধানে রয়েছে বিএনপি। এ লক্ষ্যে আন্দোলনে শরীক দল গুলোর সাথে দফায় দফায় বৈঠক করছে দলটির শীর্ষ নেতা। বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমদ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, আন্দোলনের গতিপ্রকৃতি কেমন হবে, তা ঠিক করতে প্রতিদিন দলের নেতারা বৈঠক করছেন। বিএনপি এখন কোন ধারায় আন্দোলন করবে, তা নিয়ে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে ঠিক করা হবে।

শনিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সরকার গঠনের পর বিএনপি’র কোন কর্মসূচি আছে কি না, বা অসহযোগ আন্দোলন কর্মসূচি এখনো চলমান কি না সেটা জানতে চান সাংবাদিকরা। জবাবে রিজভী আহমদ বলেন, নির্বাচনের পর এখন বিএনপির নতুন কর্মসূচি কী হবে সেটা নিয়ে ‘আমাদের নেতারা প্রতিদিন প্রায় বসছেন। কর্মসূচি ঠিক করে তাঁরা জানাবেন। বিএনপি কর্মসূচি ও আন্দোলনের মধ্যে আছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘৭ জানুয়ারি পর্যন্ত আন্দোলন এক ধারায় হয়েছে। এখন আমরা কোন ধারায় আন্দোলনে যাব, আমাদের সঙ্গে আরও দল রয়েছে, তাদের সঙ্গে কথা বলার বিষয় আছে। কথা বলার পর একটা কর্মসূচি ঠিক হয়। সেভাবেই আমাদের কর্মসূচি যাচ্ছে।’

এ সময় সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে রুহুল কবির রিজভী বলেন, ‘১৯৭১ সালে যুদ্ধ শুরু হবে, এটা ১৯৬২ সালে জানা গেছে? ১৯৬৯ সালে জানা গেছে? তাই কখন কোন পরিস্থিতি হবে, তা বলা যায় না। শুধু একটা কথাই বলা যায়, জনগণের আন্দোলন যদি আদর্শের হয়, ন্যায়ের হয়, গণতন্ত্রের পক্ষে হয়, সেই আন্দোলন কখনো বৃথা যাবে না।’

এর আগে লিখিত বক্তব্যে রিজভী অভিযোগ করেন, বিএনপির হাজার হাজার নেতা–কর্মী কারাবন্দী হয়ে এখনো এক দমবন্ধ করা জীবন যাপন করছেন। সব মানবিক মৌলিক অধিকার হরণ করে নিপীড়নের সর্বোচ্চ মাত্রা প্রয়োগ করা হয়েছে। বাংলাদেশের গণতন্ত্রকামী বিরোধী দলসহ আন্তর্জাতিক অধিকার গ্রুপ এবং গণতান্ত্রিক বিশ্ব বাংলাদেশে বিরোধীদের ওপর সরকারি নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হলেও সরকার সেগুলোকে ভ্রুক্ষেপ করছে না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন, দলের সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম, দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category