আজ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : রাত ৯:১৩

বার : শনিবার

ঋতু : বসন্তকাল

মুখপাত্র: বাংলাদেশ নিয়ে পূর্বের অবস্থানই আছে জাতিসংঘ

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক সোমবার জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ নিয়ে জাতিসংঘের অবস্থান স্পষ্ট করেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানানোর চিঠিটি একটি নিয়মিত পদ্ধতির অংশ।

stephane dujarric

স্টিফেন দুজারিক

এক সাংবাদিক প্রশ্ন করেন, রাষ্ট্র ক্ষমতা নবায়নের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানানোর সময় কি জাতিসংঘ মানবাধিকার লঙ্ঘন ও কারচুপিপূর্ণ নির্বাচনকে উপেক্ষা করেছে?

এ প্রশ্নের উত্তরে দুজারিক বলেন, ‘সাধারণত কোনো সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধান পুনঃনির্বাচিত হলে মহাসচিব তাদের এভাবেই চিঠি পাঠান।’

বাংলাদেশ নিয়ে জাতিসংঘের অবস্থানের বিষয়ে তিনি বলেন, ‘এ বিষয়ে আমরা এর আগে এই মঞ্চ থেকে যা বলেছি, মানবাধিকার বিষয়ক হাইকমিশনার যা বলেছেন, সেসব কিছুই অপরিবর্তিত আছে।’

অন্য এক সাংবাদিক জানতে চান, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের স্বদেশ ফেরত পাঠানোর বিষয়ে জাতিসংঘ মহাসচিবের কোনো পরিকল্পনা আছে কি না। সহায়তা কমে যাওয়া ও এলাকায় অপরাধমূলক কর্মকাণ্ড বৃদ্ধির কথা উল্লেখ করে তিনি প্রশ্নটি করেন।

জবাবে দুজারিক স্বেচ্ছায় ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘প্রথমত, কোনো শরণার্থীকেই তাদের ইচ্ছার বিরুদ্ধে ফেরত পাঠানো যাবে না। এটি স্বেচ্ছায়, তাদের মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করেই করতে হবে।”

তিনি মিয়ানমারের অনুপযুক্ত পরিবেশের কথা উল্লেখ করে বলেন, ‘আমাদের কাছে পরিষ্কার যে মিয়ানমারের বর্তমান পরিস্থিতি প্রয়োজনীয় মাপকাঠিতে পৌঁছায়নি। আমাদের প্রয়োজন রোহিঙ্গা শরণার্থীদের আতিশয্যকারী সেই সম্প্রদায়ের জন্য আরও বেশি আন্তর্জাতিক ঐক্যবদ্ধতা, যেমন কক্সবাজারের সম্প্রদায়, যেখানে জাতিসংঘ মহাসচিব সফর করেছেন। কারণ শরণার্থীদের আমাদের ঐক্যবদ্ধতা প্রয়োজন এবং আতিশয্যকারী সম্প্রদায়েরও আমাদের ঐক্যবদ্ধতা প্রয়োজন এবং আমাদের সবার জন্য আরও বেশি তহবিল প্রয়োজন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category